তৃতীয় লিঙ্গদের পাশে ক্রিকেটার মোসাদ্দেক

খেলা ডেস্ক


এপ্রিল ০৫, ২০২০
০৬:২২ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০৫, ২০২০
০৬:২৮ অপরাহ্ন



তৃতীয় লিঙ্গদের পাশে ক্রিকেটার মোসাদ্দেক

করোনাভাইরাসের মহামারির সময়ে হতদরিদ্রদের পাশে দাঁড়াচ্ছেন অনেকেই। ক্রিকেটাররা দিচ্ছেন অনুদান। সরাসরি ত্রাণ বিতরণও করছেন কেউ কেউ। ক্রিকেটার মোসাদ্দেক হোসেন সৈকতও তাদের একজন। প্রথমে নিম্ন আয়ের মানুষদের সহায়তা করার পর এই ক্রিকেটার তৃতীয় লিঙ্গের মানুষদের পাশেও দাঁড়িয়েছেন।

মহামারির সময়ে খেলাধুলা বন্ধ থাকায় মোসাদ্দেক আছেন নিজ এলাকা ময়মনসিংহে। সেখানে নিত্য প্রয়োজনীয় খাবার প্যাকেটে করে দান করেছেন দিনমজুর ও নিম্ন আয়ের মানুষকে। শনিবার তিনি ত্রাণ নিয়ে যান তৃতীয় লিঙ্গের মানুষদের কাছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক পোস্টে এই ক্রিকেটার লিখেছেন যে ভাবনা থেকে তার এই উদ্যোগ,  ‘আমাদের সমাজের যদি সবচেয়ে অবহেলিত কেউ থেকে থাকে তারা হলেন 'তৃতীয় লিজ্ঞ বা 'ট্রান্সজেন্ডার'। আমি ব্যক্তিগতভাবে উনাদের আপনি করে বলি। কখনো হিজড়া বলে ডাকি না। কেমন জানি মনে হয় দূরে ঠেলে দিচ্ছি তাই আরকি...প্রথমত আমরা তাদের অনেকেই মানুষ হিসেবে গোনায় ধরি না, যদি ধরিও তবেও তারা আমাদের থেকে নিচু প্রজাতিরই ভেবে থাকি। যা কিনা খুবই লজ্জাজনক।’

‘অনেকেই দেখছি গরিব দুঃখী, অসহায় মানুষ কে ত্রাণ দিচ্ছে। প্যাকেট ভরে ভরে। যা আমি খুবই সম্মানের সঙ্গেই দেখছি। তবে আমি অনেকটাই নিশ্চিত যে আমার পোস্ট দেখার পর অনেকের মনে হবে ওরে ওরাও তো আমাদের মাঝে ছিলো। উনাদের নিয়ে তো ভাবা হলো না। কিছু করা হলো না। ওদের অবস্থান আমাদের সমাজে কোথায় এ থেকেই বোঝা যাচ্ছে।’

সারা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া কোভিড-১৯ এর হানা লেগেছে বাংলাদেশেও। জনজীবন অনেকটাই স্থবির। এই অবস্থায় নিম্ন আয় এবং দিনমজুর মানুষেরা পড়েছেন বিপদে। তাদের পাশে দাঁড়াতে বাংলাদেশের ক্রিকেটাররা নিয়েছেন উদ্যোগ। কেন্দ্রীয় চুক্তি ও সাম্প্রতিক সময়ে খেলা ২৭ ক্রিকেটার দিয়েছেন বেতনের অর্ধেক। এছাড়া মোসাদ্দেকসহ প্রথম শ্রেণীর ক্রিকেটাররাও বেতনের অর্ধেক দান করেছেন সংকটে থাকা মানুষদের সহায়তায়।

 

এআরআর-০১/আরসি-০২