সাবেক সাংসদ সিরাজুল ইসলাম আর নেই

বড়লেখা প্রতিনিধি


এপ্রিল ০৫, ২০২০
১০:৩২ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০৫, ২০২০
১০:৩২ অপরাহ্ন



সাবেক সাংসদ সিরাজুল ইসলাম আর নেই
সিরাজুল ইসলাম

মৌলভীবাজার-১ আসনের সাবেক সাংসদ সদস্য ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সিরাজুল ইসলাম আর নেই। গতকাল শনিবার (৪ মার্চ) যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সন্ধ্যা ৫টা ৪০ মিনিটে ওই দেশের এল্মহার্স্ট  হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

সিরাজুল ইসলাম দীর্ঘদিন থেকে শ্বাসকষ্টে ভুগছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর। তিনি স্ত্রী, ১ ছেলে, ৪ মেয়ে, আত্মীয়-স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। আজ রবিবার (৫ এপ্রিল) সকাল ৯টায় সিরাজুল ইসলামের ছেলে আনিসুল ইসলাম মুঠোফোনে তার বাবার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। 

মুক্তিযাদ্ধা সিরাজুল ইসলাম ১৯৪৩ সালে মৌলভীবাজার বড়লেখা উপজেলার তালিমপুর ইউনিয়নের টেকাহালি গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি লেখাপড়া শেষ করে শিক্ষকতা দিয়ে পেশা জীবন শুরু করেন। ষাটের দশকে তিনি বিভিন্ন আন্দোলন-সংগ্রামে সক্রিয়ভাবে অংশ নেন। ১৯৬২ সালে শিক্ষা আন্দোলনের মাধ্যমে তিনি রাজনীতিতে যোগ দেন। ১৯৬৩-৬৪ সিলেট জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৬৮ সালে বড়লেখা উপজেলা আওয়ামী লীগের থানা শাখার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে প্রথম সারির একজন সংগঠকের ভূমিকা পালনের পাশাপাশি সক্রিয়ভাবে মুক্তিযুদ্ধে অংশ নেন। ১৯৭২ সালে মৌলভীবাজার মহকুমা আওয়ামী লীগের প্রথম সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭৩ ও ১৯৭৯ সালে পর পর দুইবার বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়ে মৌলভীবাজার-১ আসনে সাংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯০ সালে বড়লেখা উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। পরবর্তীতে তিনি স্থায়ীভাবে বসবাসের জন্য আমেরিকায় পাড়ি জমান। এরপর থেকে তিনি রাজনীতিতে অনেকটা নিষ্ক্রিয় হয়ে পড়েন।

এদিকে প্রবীণ এই আওয়ামী লীগ নেতার মৃত্যুর খবরে রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। তাঁর মৃত্যুতে গভীর শোক ও শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি, সাবেক প্রতিমন্ত্রী ও বিএনপির কেন্দ্রীয় নেতা এবাদুর রহমান, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মুহাম্মদ সিরাজ উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার উদ্দিন, উপজেলা পরিষদের চেয়ারম্যান সোয়েব আহমদ, সাবেক উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম সুন্দর, পৌরসভার মেয়র আবুল ইমাম মো. কামরান চৌধুরী, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান হামিদুর রহমান শিপলু, উপজেলা ভাইস চেয়ারম্যান তাজ উদ্দিন, মৌলভীবাজার জেলা বিএনপির উপদষ্টা ও কাতার বিএনপির সাধারণ সম্পাদক শরীফুল হক সাজু, মৌলভীবাজার প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সালেহ এলাহী কুটি, ইউকে-বাংলা প্রেসক্লাবের সাধরাণ সম্পাদক মুনজের আহমদ চৌধুরী প্রমুখ।  

বড়লেখা প্রেসক্লাবের শোক : সাবেক সাংসদ সদস্য ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সিরাজুল ইসলামের মৃত্যুতে গভীর শোক ও তাঁর পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন, বড়লেখা প্রেসক্লাবের সভাপতি অসিত রঞ্জন দাস, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট গোপাল দত্ত, সাংবাদিক আব্দুর রব, লিটন শরীফ, ইকবাল হোসেন স্বপন, মিজানুর রহমান, কাজী রমিজ উদ্দিন, রুয়েল কামাল, জালাল আহমদ, তপন কুমার দাস, সুলতান আহমদ খলিল, এ. জে লাভলু প্রমুখ।