প্রবাসীদের ফেরত আনতে কয়েক দেশের চিঠি: পররাষ্ট্রমন্ত্রী

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ০৬, ২০২০
১২:২৭ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ০৬, ২০২০
১২:৩২ পূর্বাহ্ন



প্রবাসীদের ফেরত আনতে কয়েক দেশের চিঠি: পররাষ্ট্রমন্ত্রী

প্রবাসী বাংলাদেশিদের দেশে ফেরত আনতে বাংলাদেশ সরকারকে চিঠি দিয়েছে কয়েকটি দেশ। এসব দেশের সংখ্যা কম হলেও সেসব দেশে থাকা বাংলাদেশি শ্রমিকদের সংখ্যা অনেক। তাই করোনা ভাইরাসের মহামারির এ সময়ে এ বিষয়ে এখনও সিদ্ধান্ত নেয়নি সরকার।

আজ রবিবার প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এ কথা বলেন।

তিনি বলেন, এই দুর্দিনে কয়জন ফেরত আনব তা নিয়ে আমরা আজ বসেছি। বুঝে শুনে বাস্তবতার নিরিখে পদক্ষেপ নেওয়া হবে।

ড. মোমেন বলেন, এ বিষয়ে আমরা বিভিন্ন দেশকে চিঠি দিয়ে বলবো, বর্তমান সময়ে আমাদের অসুবিধা, তোমাদেরও অসুবিধা। মানবাধিকারের বিষয়টি সামনে এনে এদের তোমরা সাহায্যে করেছ, আরও সাহায্য কর। তাহলে আমরা খুশি হবো।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সংখ্যার দিক থেকে বেশি দেশ এ আবেদন না করলেও সমস্যা হচ্ছে এদের মধ্যে যে কোনো একটিতেই প্রবাসী রয়েছে প্রচুর। এখনই সব দেশের নাম বলতে চাচ্ছি না। কত বাংলাদেশি ফেরত পাঠাতে চায় এখনই সংখ্যা জানাতে চাই না। তবে একটি দেশের কথা বলতে পারি। মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আমাকে ফোন করেছিলেন। তিনি বলেছেন, তার দেশে বিপুল বাংলাদেশি কর্মী আনডকুমেন্টেড। এখন যেহেতু তাদের পর্যটন বা রেস্টুরেন্টে কাজ করছে না তাই শুধু বৈধদের তারা সাহায্যে করছে। কিন্তু যারা আনডকুমেন্টেড আছে তাদের কষ্ট হচ্ছে। মালদ্বীপ সেখানে বিদেশি কর্মীদের নিবন্ধন করতে বলেছে। এদের মধ্যে অনেককেই ফেরত পাঠাতে পারে। যেসব দেশ আমাদের জানিয়েছে বাংলাদেশিদের ফেরত না নিলে তাদের অসুবিধায় ফেলবে তাদের কেসটাই আমরা প্রথমে ধরব। মূলত এসব আনডকুমেন্টেড কর্মীর জন্যই হচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা এখন চাপের মুখে আছি। তবে সব দেশই চাপের মধ্যে আছে। সে জন্য এটি বড় সমস্যা নয় কিন্তু কঠিন সময়ে আছি।

এএফ/০৭