দেশে একদিনে আক্রান্ত ১১২, মৃত ১

নিজস্ব প্রতিবেদক


এপ্রিল ০৯, ২০২০
০৯:১৯ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০৯, ২০২০
০৯:৪০ অপরাহ্ন



দেশে একদিনে আক্রান্ত ১১২, মৃত ১
দেশে মোট আক্রান্ত ৩৩০, মৃতের সংখ্যা ২১

দেশে গত ২৪ ঘন্টায় নতুন করে ১১২ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন। একই দিনে একসঙ্গে শতাধিক শনাক্ত হওয়ার ঘটনা দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৩৩০ জন। একই সময়ে করোনায় একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ২১।

আজ বৃহস্পতিবার (৯ এপ্রিল) দুপুরে দেশের কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিন অনলাইনে প্রচারিত হয়। এ সময় ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এই তথ্য জানান।

এসময় সেখানে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. সানিয়া তহমিনা, জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

কনফারেন্সে যুক্ত হয়ে স্বাস্থ্যমন্ত্রী জানান, দেশে নতুন করে আক্রান্ত ১১২ জনের মধ্যে ৭০ জন পুরুষ এবং ৪২ জন নারী রয়েছেন।তিন বলেন, ‘মৃত্যুর সংখ্যা কমেছে তবে আক্রান্তের সংখ্যা বেড়েছে। আগে একটি জায়গায় টেস্ট হতো, এখন ১৬ থেকে ১৭টি জায়গায় টেস্ট হচ্ছে। যেহেতু এখন টেস্টের সংখ্যা বেড়েছে তাই আক্রান্তের সংখ্যা বাড়ছে।’

বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে এক হাজার ৯৭টি। এর মধ্যে ঢাকার ৯টি প্রতিষ্ঠানে ৬১৮টি এবং ঢাকার বাইরে ৪৭৯টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় রাজধানীসহ সারাদেশে আইসোলেশন বেড সংখ্যা বাড়ানো হচ্ছে। ঢাকার বসুন্ধরা কনভেনশন সিটিতে (আইসিসিবি) ২ হাজার বেড, ঢাকা উত্তর সিটি করপোরেশনের একটি মার্কেটে ১ হাজার ৪০০ বেড ও উত্তরার দিয়াবাড়িতে চারটি ভবনে ১ হাজার ২০০ বেডের আইসোলেশন ইউনিটসহ মোট ৫ হাজার ৬০০ বেডের আইসোলেশন ইউনিট যুক্ত হচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রীর বক্তব্যের পর এতে যুক্ত হন বেসরকারি মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের সভাপতি, ত্রাণ ও দুর্যোগ বিষয়ক প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এবং স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

ডা. এনামুর রহমান বলেন, সারাদেশের ৬৯টি বেসরকারি মেডিকেল কলেজ ও হাসপাতাল ২৪ ঘণ্টাই সব ধরনের রোগীকে সেবা দেয়ার জন্য প্রস্তুত রয়েছে। এসব হাসপাতালের কয়েকটি করোনা রোগীদের সেবা দিতে নিবেদিত থাকবে। সব ধরনের রোগীদের সেবা দিতে প্রস্তুত রয়েছেন বেসরকারি ২০ হাজার ডাক্তার।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ জানান, গতকাল টেলিকনফারেন্সের মাধ্যমে চীনা বিশেষজ্ঞ চিকিৎসকদের সঙ্গে আলাপ হয়েছে। তারা বলেছেন, করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে ঘরে থাকতে হবে। ঘরে থাকলে নিজে ও পরিবারের সদস্যসহ সবাই ভাল থাকবেন। এছাড়া স্বাস্থ্যবিধি মেনে চলার ওপরও তারা গুরুত্বারোপ করেন। পাশাপাশি বেশি বেশি নমুনা পরীক্ষার কথা বলেছেন তারা।

দেশে করোনাভাইরাসে সংক্রমিত (কোভিড-১৯) প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

 

এএফ/১০