নেভাদা ও অ্যারিজোনায় বাইডেন এগিয়ে

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ০৬, ২০২০
০৪:৪১ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ০৬, ২০২০
০৪:৪৪ অপরাহ্ন



নেভাদা ও অ্যারিজোনায় বাইডেন এগিয়ে
ব্যবধান কমছে অন্য ২ রাজ্যেও

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ে চলছে। দুই প্রার্থী রীতিমতো একে অন্যের ঘাড়ে শ্বাস ফেলছেন। আর পুরো বিশ্ব রুদ্ধশ্বাস অপেক্ষায় ফলাফলের জন্য। শেষ খবর অনুযায়ি নেভাদা ও অ্যারিজোনায় এগিয়ে বাইডেন। জর্জিয়া ও পেনসিলভেনিয়াতেও তিনি ব্যবধান কমিয়ে আনছেন।

আজ শুক্রবার (৬ নভেম্বর) সকাল ৯টা পর্যন্ত (বাংলাদেশ সময়) ইলেক্টোরাল ভোটে এগিয়ে রয়েছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। এখন পর্যন্ত দ্য অ্যাসোসিয়েটেড প্রেস ও গার্ডিয়ানের মতে, বাইডেন পেয়েছেন ২৬৪ ইলেক্টোরাল ভোট আর রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪ ইলেক্টোরাল ভোট। অন্যদিকে জিততে হলে ট্রাম্পকে পেনসিলভানিয়া এবং সঙ্গে বাকি চারটি রাজ্যের তিনটিতে জয় দরকার। যা বেশ কঠিন।

আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের মতে, এখন জর্জিয়া (১৬টি ইলেক্টোরাল ভোট), নেভাদা  (৬টি ইলেক্টোরাল ভোট), অ্যারিজোনা (১১টি ইলেক্টোরাল ভোট) ও পেনসিলভানিয়া (২০টি ইলেক্টোরাল ভোট)- এই চার রাজ্যে ঝুলে আছে দুই প্রার্থীর ভাগ্য। তবে কোনো কোনো সংবাদমাধ্যমের চোখ নর্থ ক্যারোলাইনার (১৫টি ইলেক্টোরাল ভোট) দিকেও। 

শুধু পেনসিলভানিয়া বা বাকি চারটি রাজ্যের যে কোনো দু'টিতে জয় পেলে জো বাইডেন হবেন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট। তবে ট্রাম্পের ক্ষেত্রে পথটা কঠিন। আবারও হোয়াইট হাউজের দায়িত্ব ফিরে পেতে তার পেনসিলভানিয়া এবং সঙ্গে বাকি চারটি রাজ্যের তিনটিতে জয় দরকার।

এর মধ্যে নেভাদা ও অ্যারিজোনায় এগিয়ে বাইডেন। জর্জিয়া ও পেনসিলভেনিয়াতেও তিনি ব্যবধান কমিয়ে আনছেন।

যুক্তরাষ্ট্রের ৫০ রাজ্য ও ডিস্ট্রিক অব কলাম্বিয়া (রাজধানী অঞ্চল) মিলে প্রেসিডেন্ট নির্বাচনে মোট ইলেক্টোরাল ভোট ৫৩৮টি। বিজয়ী হওয়ার জন্য প্রয়োজন ২৭০টি ইলেক্টোরাল ভোট। ব্রিটিশ সংবাদ মাধ্যম গার্ডিয়ান বলছে, এখনও ট্রাম্পের প্রেসিডেন্টে হওয়ার সুযোগ রয়েছে।

দ্য অ্যাসোসিয়েটেড প্রেসের তথ্যানুযায়ী, জর্জিয়ায় ৯৯% ভোট গণনা শেষ হয়েছে। এ রাজ্যে শুক্রবার সকাল পর্যন্ত ট্রাম্প মাত্র ১৯০২ ভোটে এগিয়ে রয়েছেন। দু'জনের ভোট পাওয়ার হার একই- ৪৯.৪%।

অ্যারিজোনায় বাইডেন ৪৬ হাজার ২৫৭ ভোটে এগিয়ে। তবে রাজ্যের সব ভোট গোনা শেষ হয়নি। গণনা হয়েছে ৯০% ভোট। যদিও অ্যারিজোনার ১১ ইলেক্টোরাল ভোট বাইডেনের ঝুলিতেই দেখছে দ্য অ্যাসোসিয়েটেড প্রেস।

নেভাদায় ফল সামান্য ব্যবধানে ঝুলে আছে। বাইডেন মাত্র ১১ হাজার ৪৩৮ হাজার ভোটে এগিয়ে রয়েছেন। নেভাদায় এখনও প্রায় ১৬% ভোট গণনা বাকি। বিশ্লেষকদের মতে, এ রাজ্যের ভোট ফলাফলে বড় প্রভাবক হিসেবে কাজ করতে পারে। ঘুরে যেতে পারে ফলাফল। 

পেনসিলভানিয়ায় ব্যবধান আরো কমে এসেছে। ৯০% ভোট গণনা শেষ হয়েছে। ট্রাম্প ৪১ হাজারের বেশি ভোটে এগিয়ে রয়েছেন। নর্থ ক্যারোলাইনায় ৯৪% ভোট গণনা শেষ হয়েছে। এখানে ৭৬ হাজার ৭০১ ভোটে এগিয়ে রয়েছেন ট্রাম্প।

এদিকে আরেক অঙ্গরাজ্য আলাস্কায় (তিনটি ইলেক্টোরাল ভোট) এখন পর্যন্ত ৫০% ভোট গণনা হয়েছে। তাতে ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৬২.১% ভোট এবং ডো বাইডেন ৩৩.৫% ভোট। সেখানে ৫৪ হাজার ৬১০ ভোটে এগিয়ে ট্রাম্প।

মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৬টায় আর বাংলাদেশ সময় বিকেল ৫টায় ভোটগ্রহণ শুরু হয়। শেষ হয় স্থানীয় সময় রাত ৯টায় (বাংলাদেশ সময় বুধবার সকাল ৮টায়)। এবারের নির্বাচনে ভোট পড়েছে ৬৬%, যা যুক্তরাষ্ট্রের ১২০ বছরের ইতিহাসে সবচেয়ে বেশি।

 

এএফ/০৫