স্ত্রী, কন্যা, পুত্রের কবরের পাশে জো বাইডেন

ইব্রাহীম চৌধুরী, নিউইয়র্ক


নভেম্বর ০৯, ২০২০
১০:০৯ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ০৯, ২০২০
১০:০৯ অপরাহ্ন



স্ত্রী, কন্যা, পুত্রের কবরের পাশে জো বাইডেন

আনুষ্ঠানিকভাবে বিজয়ী ঘোষিত না হলেও আমেরিকা জুড়ে জো বাইডেনকে নিয়ে উৎসব চলছে। ডোনাল্ড ট্রাম্পের পরাজয় নিশ্চিত জেনেও ট্রাম্প সমর্থকদের কাছে তাঁর প্রতি ভালোবাসার কোনো কমতি নেই। বড় বড় নগরে সপ্তাহান্ত জুড়েই ডেমোক্রেট সমর্থকদের উল্লাস আনন্দ অব্যাহত রয়েছে। এদিকে জো বাইডেন রবিবারের দিনটি কাটিয়েছেন ডেলোয়ার রাজ্যে উইলমিংগটনে নিজের বাড়িতে। প্রার্থনা করেছেন নিকটবর্তী গীর্জায়। বাড়ির পাশে কবরস্থানে গিয়ে স্ত্রী, কন্যা ও পুত্রকে স্মরণ করেছেন। 

ডেমোক্রেট সমর্থক ছাড়াও অনেকেই ট্রাম্পের নানা বৈরী নীতি আর বাগাড়ম্বরে বিরক্ত হয়ে উঠেছিলেন। তাদের মধ্যে এক ধরনের স্বস্তি নেমে আসতে দেখা যাচ্ছে। প্রান্তিক আমেরিকার লোকজন নানা কারণে নিজেদের বঞ্চিত মনে করার কারণে, অনগ্রসর শ্বেতাঙ্গ জনগোষ্ঠি ব্যাপক ভাবে ভোট দিয়েছেন ডোনাল্ড ট্রাম্পকে। 

যুক্তরাষ্ট্রের সমাজের চরম বিভক্তির প্রকাশ ঘটেছে এবারের নির্বাচনের মধ্য দিয়ে। ট্রাম্প সমর্থকরা এখনও তাদের নেতা হিসেবে ট্রাম্পকেই মনে করছেন। আশঙ্কা অনুযায়ী সহিংসতা শুরু না হলেও ট্রাম্প সমর্থকরা প্রতিটি এলাকায় নিজেদের অবস্থান জানান দিচ্ছেন। তাঁরা তাদের নেতা ট্রাম্পের মতোই বলছে, ভোট নিয়ে কারচুপি হয়েছে। 

নিউ জার্সির ট্রাম্প সমর্থক মিকিলিনি ট্রিওলা এ প্রতিবেদককে জানালেন, কারচুপি হয়েছে। তার কাছে কোন প্রমাণ না থাকলেও তিনি তাই মনে করেন এবং ট্রাম্পের প্রতি তাঁর আস্থা এখনো বিরাট বলে জানালন।   

জো বাইডেন রবিবারের দিনটি কাটিয়েছেন ডেলোয়ার রাজ্যে উইলমিংগটনে নিজের বাড়িতে। প্রার্থনা করেছেন নিকটবর্তী গীর্জায়। এরপরই আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন তাঁর জীবনে বয়ে যাওয়া ক্ষত স্মরণ করে বাড়ির পাশের কবরস্থানে যান। সেখানে জো বাইডেন,সড়ক দুর্ঘটনায় নিহত তাঁর প্রথম স্ত্রী তাঁর কন্যাকে স্মরণ করেন। একই কবরস্থানে শুয়ে আছেন জো বাইডেনের পুত্র বিউ বাইডেন। সেখানে এক শোকাতর স্বামী, এক শোকাতর পিতা কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে প্রার্থনা করেন। মার্কিন সংবাদমধ্যম জো বাইডেনের জীবনের এ পর্বটি উল্লেখ করছে চরম সহানুভূতির সঙ্গে।

এদিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দাবির পাশেই আছেন ফার্স্টলেডি মেনেলিয়া ট্রাম্প এবং তাঁর জামাতা জারেদ কুশনার। বার্তা সংস্থা সিএনএন'এর বরাত দিয়ে রবিবার সকালেই ভিন্ন খবর বেরিয়েছিলো। যে খবরে বলা হয়েছিলো ফার্স্ট লেডি ও ট্রাম্প জামাতা দুই জনই ট্রাম্পকে ফলাফল মেনে নেওয়ার জন্য বলছেন।  

মেলেনিয়া ট্রাম্প রবিবার বিকেলে এক টুইট বার্তায় বলেছেন, আমেরিকার জনগণ একটি সঠিক নির্বাচনের দাবীদার। প্রতিটি সঠিক ভোট গণনা করা উচিত এবং স্বচ্ছতার সঙ্গে আমেরিকার গণতন্ত্র সুরক্ষা করতে হবে বলে তিনি বলেন। 

জামাতা জারেদ কুশনার ডোনাল্ড ট্রাম্পকে ফলাফল মেনে নেওয়ার জন্য বলেছেন বলে প্রকাশিত সংবাদ অস্বীকার করেছেন ট্রাম্প প্রচারণা শিবিরের উপদেষ্টা জেসন মিলার। জেসন মিলার এক টুইট বার্তায় বলেছেন, জারেদ কুশনার বিভিন্ন রাজ্যে ভোটের অনিয়ম হওয়ার কথা বলেছেন। এসবের প্রতিকারের জন্য সব আইনগত উদ্যোগ নেয়ার কথা বলেছেন জারেদ কুশনার।

 

এএফ/০৫