দায়িত্ব গ্রহণ করেই যেসব নির্বাহী আদেশ জারী করতে পারেন বাইডেন

ইব্রাহীম চৌধুরী, নিউইয়র্ক থেকে


নভেম্বর ১০, ২০২০
০৭:৩৭ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ১০, ২০২০
০৯:৪৪ অপরাহ্ন



দায়িত্ব গ্রহণ করেই যেসব নির্বাহী আদেশ জারী করতে পারেন বাইডেন

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখনও পরাজয় মেনে না নিলেও এরই মধ্যে ক্ষমতার পালাবদল প্রক্রিয়া শুরু হয়ে গেছে। জো বাইডেন এবং কমলা হ্যারিস ক্ষমতা গ্রহণ করবেন ২০ জানুয়ারি। প্রথম দিনেই কিছু নির্বাহী আদেশ জারী করে ডোনাল্ড ট্রাম্পের নানা বৈরী নীতিমালা থেকে নিজেদের প্রকাশ্য অবস্থান জানান দেওয়ার প্রস্তুতি নিচ্ছে বাইডেন শিবির। এসব নির্বাহী আদেশের মধ্যে মুসলিম প্রধান দেশ থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণে কড়াকড়ি আরোপ করে ট্রাম্পের দেওয়া আদেশ বাতিল, জলবায়ু নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের করা প্যারিস চুক্তিতে ফিরে যাওয়ার ঘোষণাসহ বেশি কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় থাকবে। বাইডেন শিবির থেকে এরকম আভাস দেওয়া হয়েছে।

জানা গেছে, প্রথম দিনের নির্বাহী আদেশের মধ্যে থাকতে পারে জলবায়ু নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের করা প্যারিস চুক্তিতে ফিরে যাওয়ার ঘোষণা। ট্রাম্প ঘোষণা দিয়ে এ চুক্তি থেকে সরে এসেছিলেন। প্রথম দিনের নির্বাহী আদেশে ডেফার্ড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভেলস প্রোগ্রামস নামের কর্মসুচিটি পুনঃবহাল করতে পারেন। শিশু অবস্থায় যুক্তরাষ্ট্রে আসা বিপুলসংখ্যক অভিবাসীর অভিবাসনের পথ রুদ্ধ করে দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। ক্ষমতায় এসেই তিনি নির্বাহী আদেশে মুসলমান প্রধান কিছু দেশ থেকে আমেরিকায় ভ্রমণ এবং অভিবাসন বন্ধের ঘোষণা দিয়েছিলেন। নির্বাহী ক্ষমতায় করা এসব আদেশ নতুন করে প্রেসিডেন্ট নির্বাহী আদেশ দিয়ে বাতিল করার ক্ষমতা রাখেন। বাইডেনের প্রচারণা শিবিরের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম জানিয়েছে, এসব বিষয়ে নিয়ে এরই মধ্যেই প্রস্তুতি শুরু হয়ে গেছে। 

করোনাভাইরাস মহামারীতে বিপর্যস্ত বিশ্ব জনস্বাস্থ্য সংকটের চরম এ সময়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে যুক্তরাষ্ট্রকে বিচ্ছিন্ন করার ঘোষণা দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। জো বাইডেন ক্ষমতা গ্রহণের প্রথম দিনেই এ নিয়ে ট্রাম্পের ঘোষণাটি বাতিল করতে পারেন।

জো বাইডেন ও কমলা হ্যারিস ক্ষমতা গ্রহণের পর দীর্ঘমেয়াদের রাজনৈতিক বিতর্ক কোন পর্যায়ে যাবে, এ নিয়ে এখনই কেউ শঙ্কা প্রকাশ করতে ইচ্ছুক নয়। যদিও ডেমোক্রেট দলের মধ্যেই এখন উদারনৈতিক ও বনেদি ডেমোক্রেটদের বিরোধ চরমে। অভিবাসন, জলবায়ুসহ নানা বিষয় নিয়ে এসব বিতর্কে সহসাই সরগরম হয়ে উঠবে আমেরিকার রাজনীতি আবারও। এর আগেই ক্ষমতা গ্রহণের পরপরই জো বাইডেনের নির্বাহী আদেশই চাপে থাকা বহু লোকজনের কাছে একটা সহনশীল বার্তা দেবে বলে মনে করা হচ্ছে।

 

এএফ/০২