করোনা প্রণোদনা বিল : ট্রাম্পের ওপর চটেছেন বাইডেন

সিলেট মিরর ডেস্ক


ডিসেম্বর ২৭, ২০২০
০২:১৭ অপরাহ্ন


আপডেট : ডিসেম্বর ২৭, ২০২০
০২:১৭ অপরাহ্ন



করোনা প্রণোদনা বিল : ট্রাম্পের ওপর চটেছেন বাইডেন

করেনা তহবিল এবং প্রণোদনা বিলে স্বাক্ষর না করায় ডোনাল্ড ট্রাম্পের ওপর চটেছেন জো বাইডেন।

২০ জানুয়ারি দায়িত্ব নেয়ার অপেক্ষায় থাকা বাইডেন শনিবার লিখিত বিবৃতিতে বলেছেন, ‘ট্রাম্পের এই দায়িত্ব পালনের ব্যর্থতা ধ্বংসাত্মক পরিণতি ডেকে আনতে পারে।’

কয়েক মাসের দর-কষাকষির পর গত সপ্তাহে পাস হওয়া বিলে ৯০ হাজার কোটি ডলারের যে প্রণোদনা প্যাকেজ রয়েছে তাতে বছরে ৭৫ হাজার ডলারের নিচে আয় করা মার্কিনিদের এককালীন ৬০০ ডলার দেওয়ার প্রস্তাব করা হয়েছিল।

ট্রাম্প এককালীন এ অর্থের পরিমাণ বাড়িয়ে ২ হাজার ডলার করতে চাইছেন; যদিও কংগ্রেসের রিপাবলিকানরাই এখন বিলে সংশোধনী আনতে রাজি হচ্ছেন না।

বিলে করোনাভাইরাসে ক্ষতিগ্রস্তদের অর্থনৈতিক প্রণোদনার সঙ্গে ১ দশমিক ৪ ট্রিলিয়ন ডলারের কেন্দ্রীয় বাজেটও জুড়ে দেওয়া হয়েছিল। ট্রাম্প স্বাক্ষর না করায় এখন মঙ্গলবার থেকে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের একাংশ অচল হওয়ার ঝুঁকিতে পড়েছে।

এ সপ্তাহে ট্রাম্প জানান, বিল নিয়ে তিনি সন্তুষ্ট নন। রিপাবলিকান ও ডেমোক্র্যাট উভয় দলের সদস্যরাই এতে অবাক হয়েছেন।

এর মধ্যে বিশেষ বেকারভাতাও অন্তর্ভুক্ত যার মেয়াদ ২৬ ডিসেম্বরে শেষ হয়েছে। এ ছাড়া, সরকারি বিভিন্ন ব্যয়ের খাতে এক লাখ ৪০ হাজার কোটি ডলার বরাদ্দ ছিল।

বাইডেন বলছেন, ‘আজ বড়দিনের পরেরদিন; অথচ লাখো পরিবার জানে না তারা শেষ পর্যন্ত তাদের প্রয়োজন মেটাতে পারবে কিনা, কেননা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কংগ্রেসে বিপুল ব্যবধানে পাস হওয়া এবং দুই দলের সংখ্যাগরিষ্ঠ অংশের সমর্থন পাওয়া একটি অর্থনৈতিক সহায়তা বিলে সই করেননি।’

বিএ-০৯