সেনেগালকে চুরমার করে শেষ আটে ইংল্যান্ড

খেলা ডেস্ক


ডিসেম্বর ০৫, ২০২২
০৩:২৩ পূর্বাহ্ন


আপডেট : ডিসেম্বর ০৫, ২০২২
০৩:২৩ পূর্বাহ্ন



সেনেগালকে চুরমার করে শেষ আটে ইংল্যান্ড


আফ্রিকার দেশ সেনেগালকে ৩-০ গোলে গুঁড়িয়ে দিয়ে শেষ আটে উঠে গেলো ইংল্যান্ড। কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ ফ্রান্স। এদিন ইংল্যান্ডের হয়ে গেল তিনটি করেছেন হেন্ডারসন, হ্যারি কেন ও বুকায়ো সাকা।

সেনেগালের বিপক্ষে ম্যাচের শুরুতেই দারুণ চাপ সৃষ্টি করে ইংল্যান্ড। তবে ম্যাচের প্রথম সুযোগটা পেয়েছিল সেনেগালই। ২৩ মিনিটে ইংলিশ ডি-বক্সের ভেতর থেকে ইসমাইল সারের শট গোলবারের ওপর দিয়ে চলে যায়।

সেনেগালের বিপক্ষে চাপ সৃষ্টি করতে থাকে সাউথগেটের দল। ফলও মেলে হাতেনাতে । দারুণ এক কাউন্টার অ্যাটাক থেকে বেলিংহ্যামের বাড়ানো বল থেকে গোল করে দলকে ১-০ ব্যবধানের লিড এনে দেন লিভারপুলের অধিনায়ক হেন্ডারসন।

৪৩ মিনিটে আবারও গোলের সুযোগ পেয়েছিল ইংল্যান্ড। কিন্তু লুক শর শট দারুণভাবে রুখে দেন সেনেগালের চেলসি গোলরক্ষক মেন্ডি।

বিরতির আগমুহূর্তে আবারও লিড পেয়ে যায় ইংল্যান্ড। ফিল ফোডেনের দারুণ ক্রসে এবার দলের হয়ে স্কোরশিটে নাম লেখান অধিনায়ক হ্যারি কেন। চলতি বিশ্বকাপে এটি তার প্রথম গোল। গ্রুপ পর্বে তিনটি গোলে অ্যাসিস্ট থাকলেও স্কোরশিটে নাম লেখাতে পারেননি তিনি। কেনের বিশ্বকাপে মোট গোল হলো ৭টি। রাশিয়া বিশ্বকাপে আসরের সর্বোচ্চ ৬ গোল করেছিলেন তিনি।

২-০ ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় ইংল্যান্ড।

বিরতির পর ৫৭ মিনিটে ফোডেন বাঁ দিক থেকে আক্রমণে ওঠেন। সেনগলের দুজনকে ডজ দিয়ে মাপা শটে পাস বাড়ান সাকাকে। সাকা বলটি হালকা তুলে গোলে ঢুকিয়ে দেন। দৃষ্টিনন্দন গোল। ৩-০ এগিয়ে যায় ইংল্যান্ড।

গোল শোধে মরিয়া হয়ে খেলতে থাকলেও গোলের দেখা পাচ্ছিল না সেনেগাল। ৭৫ মিনিটে ফ্রি কিক পায় সেনেগাল। ২৫ গজ দূর থেকে ইসমাইল সারের শট রুখে দেন পিকফোর্ড। শেষের দিকে কিছু সুযোগ পেলেও গোল করতে ব্যর্থ হয় সেনেগাল। ফলে ৩-০ গোলের জয়ে কোয়ার্টারে উঠে যায় ইংল্যান্ড।


এএফ/০১