স্পেনকে হারিয়ে শেষ আটে যেতে মরিয়া মরক্কো

সিলেট মিরর ডেস্ক


ডিসেম্বর ০৬, ২০২২
০৮:১৯ অপরাহ্ন


আপডেট : ডিসেম্বর ০৬, ২০২২
০৮:১৯ অপরাহ্ন



স্পেনকে হারিয়ে শেষ আটে যেতে মরিয়া মরক্কো


গ্রুপ পর্বে দুর্দান্ত ফুটবল উপহার দিয়ে ৩৬ বছর পর বিশ্বকাপের নকআউট পর্বে উঠেছে মরক্কো। শেষ ষোলোয় মঙ্গলবার যাদের প্রতিপক্ষ স্পেন। ২০১০ আসরের চ্যাম্পিয়নরাই এ ম্যাচে ফেভারিট। তবে মরক্কোও নিজেদের স্বপ্ন যাত্রা এগিয়ে নিতে মরিয়া।

এডুকেশন সিটি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচটি।

উত্তর আফ্রিকার দেশ মরক্কো শারীরিকভাবে বেশ শক্তসমর্থ দল। আশরাফ হাকিমি, হাকিম জিয়াশ, সোফিয়ান বুফালের মতো মেধাবী ফুটবলার আছে তাদের। ‘এফ’ গ্রুপ থেকে সেরা হয়ে নকআউটে উঠেছে তারা।

গত আরের রানার্সআপ ক্রোয়েশিয়ার সঙ্গে গোলশূন্য ড্রয়ে আসর শুরু করে মরক্কো। এরপর বেলজিয়ামকে হারিয়ে দেয়। যারা কিনা গত আসরের সেমিফাইনালিস্ট এবং দুর্দান্ত সব খেলোয়াড়ে গড়া দল। এরপর কানাডাকে হারিয়ে অপরাজিত থেকে শেষ ষোলো নিশ্চিত করে।

স্পেনের শুরুটা ছিল দুর্দান্ত। কোস্টারিকাকে ৭-০ গোলে উড়িয়ে আসর শুরু করে তারা। দ্বিতীয় ম্যাচে জার্মানির সঙ্গে ড্র করার পর তৃতীয় ম্যাচে এসে হেরে যায় জাপানের কাছে। এরপরও গ্রুপ রানার্সআপ হয়ে দ্বিতীয় পর্বে ওঠে দলটি।

জাপানের বিপক্ষে ওই হার থেকে শিক্ষা নিতে চায় স্পেন। মরক্কো ম্যাচের আগে সংবাদমাধ্যমকে তরুণ মিডফিল্ডার পেদ্রি গনসালেস বলেন, ‘আমরা বুঝতে পেরেছি (জাপানের কাছে হারের পর), সবই আসলে বাঁচা-মরার লড়াই। সবশেষ ম্যাচটি খুব কঠিন ছিল। এটি খুব বড় ধাক্কা ছিল। জাপানের বিপক্ষে অমন ফলাফল আমাদের প্রত্যাশিত ছিল না।’

মরক্কোর অন্যতম সেরা তারকা আশরাফ হাকিমি। মাদ্রিদে যার জন্ম। চাইলেই খেলতে পারতেন স্পেনের হয়ে। কিন্তু জাতীয় দল হিসেবে পিতৃভূমিকে বেছে নেন। কোয়ার্টারে যেতে হলে মাতৃভূমিকে হারাতে হবে তাকে।

হাকিমি সেই ছকই কষছেন, ‘আমরা কাদের বিপক্ষে খেলছি তাতে কিছু যায় আসে না। আমরা আমাদের ফুটবল খেলব এবং তাদের হারানোর চেষ্টা করব।’

এএফ/০৩