দেশের সার্বিক উন্নয়নে রাজস্ব আদায় বাড়াতে হবে

নিজস্ব প্রতিবেদক


ডিসেম্বর ৩০, ২০২২
১২:৪৩ পূর্বাহ্ন


আপডেট : ডিসেম্বর ৩০, ২০২২
১২:৪৩ পূর্বাহ্ন



দেশের সার্বিক উন্নয়নে রাজস্ব আদায় বাড়াতে হবে
সিলেটে সেরা করদাতা সম্মাননা প্রদানকালে পররাষ্ট্রমন্ত্রী


সিলেট-১ আসনের জাতীয় সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, দেশের সার্বিক উন্নয়নে রাজস্ব আদায় বাড়াতে হবে। জনগণের দেয়া করের টাকায় দেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তায়ন হয়ে থাকে। আমাদের দেশে করদাতাদের সংখ্যা খুবই কম। তাদের উপর করের বোঝা না চাপিয়ে রাজস্ব বাড়াতে নতুন আয় কর দাতা সৃষ্টি করতে হবে। এ জন্য করদাতাদের সাথে আয়কর আদায়ে সংশ্লিষ্টদের বন্ধুত্বপূর্ণ সর্ম্পক রাখতে হবে। তিনি বলেন, সাধারণ মানুষ কর দেয় বলেই সরকার একের পর এব মেগা প্রকল্পগুলো বাস্তবায়ন করতে পারছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মাসেতু, বঙ্গবন্ধু ট্যানেল, মেট্রোরেল’র মতো প্রকল্প বাস্তবায়ন করে বাংলাদেশকে এক অন্যন্য উচ্চতায় নিয়ে গেছেন।

গতকাল বৃহস্পতিবার সিলেট বিমানবন্দর এলাকায় একটি অভিজাত হোটেলে কর অঞ্চল সিলেট আয়োজিত সেরা করদাতা সম্মাননা পুরস্কার প্রধান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, কর না দিলে আমরা কোন কিছুই প্রত্যাশা করতে পারিনা। পৃথিবীর উন্নত দেশগুলোর দিকে তাকালে আমরা দেখতে পাই সেখানে আহরিত রাজস্ব অধিকাংশই আসে প্রত্যক্ষ কর থেকে। বৈদেশিক সাহায্যের উপর নির্ভরতা কমিয়ে আত্মনির্ভরশীল জাতি গড়তে হলে আয়কর বিভাগকে আরও শক্তিশালী করা প্রয়োজন।


কর অঞ্চল সিলেটের কর কমিশনার আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট রেঞ্জের উপ মহা পরিদর্শক (ডিআইজি) মফিজ উদ্দিন আহম্মেদ, কাস্টমস ও ভ্যাট কমিশনরেট সিলেটের কমিশনার মোহাম্মদ আকবর হোসেন, কর আইনজীবী সমিতির সভাপতি এম. শফিকুর রহমান, সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি তাহমিন আহমদ, সিলেট মেট্রোপলিটন চেম্বারেরসহ সহ সভাপতি আব্দুল জব্বার জলিল। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কর অঞ্চল সিলেটের যুগ্ম কর কমিশনার মর্তুজা শরীফুল ইসলাম। প্রবন্ধ উপস্থাপন করেন মোনালিসা শাহরিন সুস্মিতা।  

অনুষ্ঠানে সিলেট সিটি করপোরেশন ও চার জেলায় ১০ জনকে দীর্ঘমেয়াদি সর্বোচ্চ করদাতা, ১৫ জনকে সর্বোচ্চ করদাতা, ৫ জন করে নারী ও তরুণ করদাতা সম্মাননা পুরস্কার প্রদান করা হয়।

করদাতা সম্মাননা পুরস্কার প্রাপ্তরা হচ্ছেন, সিলেট সিটি করপোরেশনে দীর্ঘমেয়াদি করদাতা আব্দুল খালিক এবং ধ্রæব জ্যোতি শ্যাম, সর্বোচ্চ করদাতা এ কে এম আতাউল করিম, রাখাল দে এবং এম নুরুল হক সোহেল, সর্বোচ্চ করদাতা নারী হাছিনা আক্তার চৌধুরী, তরুন করদাতা মুহাম্মদ শাহ আলম। 

হবিগঞ্জ জেলায় দীর্ঘমেয়াদি করদাতা মো. আব্দুল মালিক ও মো. আজমান আলী, সর্বোচ্চ করদাতা মিজানুর রহমান শামীম, মো. গোলাম ফারুক ও আলহাজ্ব মো. দুলাল মিয়া, সর্বোচ্চ করদাতা নারী শাবানা বেগম এবং তরুণ করাদাত মো. এমদাদুল হাসান। 

সুনামগঞ্জ েেজলায় দীর্ঘমেয়াদি করদাতা ডা. মো. গোলাম মোস্তফা ও হিমাংশু আচার্য্য, সর্বোচ্চ করদাতা মো. আতিকুর রহমান, অমল কান্তি চৌধুরী এবং মো. মোর্শেদ আলম বেলাল, সর্বোচ্চ করদাতা নারী দিলশাদ বেগম চৌধুরী এবং তরুণ করাদাত মো. জহিরুল হক।

মৌলভীবাজার জেলায় দীর্ঘমেয়াদি করদাতা ডা. সত্য রঞ্জন দাস ও সাধন চন্দ্র ঘোষ, সর্বোচ্চ করদাতা মো. মুহিবুর রহমান, কুতুব উদ্দিন আহমেদ এবং জালাল আহমেদ, সর্বোচ্চ করদাতা নারী সান আরা চৌধুরী এবং তরুণ করাদাত মো. তানভীর চৌধুরী

সিলেট জেলায় দীর্ঘমেয়াদি করদাতা নির্বাচিত হয়েছেন মোহাম্মদ আলাউদ্দিন আহমেদ ও আলী আহমেদ কুলু, সর্বোচ্চ করদাতা মো. আবুল কালাম, মোহাম্মদ আবু তাহের এবং মোহাম্মদ ফরহাদ,  সর্বোচ্চ করদাতা নারী মোসাম্মৎ আফছানা আক্তার এবং তরুণ করাদাত মো. খাইরুল হাসান।

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রীর সহধর্মিণী মিসেস সেলিনা মোমেন, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী, সাবেক সভাপতি ইকরামুল কবির, সাধারণ সম্পাদক আব্দুর রশিদ রেনুসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

এএন/০১