ফুলেল শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ

নিজস্ব প্রতিবেদক


ফেব্রুয়ারি ২১, ২০২৪
০৩:১০ পূর্বাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ২১, ২০২৪
০৩:১০ পূর্বাহ্ন



ফুলেল শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ


প্রকৃতিতে ফাগুন এলেও মধ্যরাতে অসময়ের বৃষ্টি! তবুও একুশের প্রথম প্রহরে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় ফুল হাতে সারি-সারি মানুষ। ভাষার জন্য যারা অকাতরে বুকের রক্ত ঢেলে দিয়েছিলেন রাজপথে সেসব ভাষা শহীদদের স্মরণ করতে, তাদের প্রতি শ্রদ্ধা নিবেদনে এসেছিলেন সিলেটের সর্বস্তরের মানুষ। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে মঙ্গলবার মধ্যরাতে শ্রদ্ধা জানান হাজারো মানুষ। 


মাতৃভাষা বাংলার মর্যাদা রাখতে গিয়ে ১৯৫২ সালের এই দিনে জীবন দিয়েছিলেন রফিক, সালাম, বরকত, সফিউর, জব্বারসহ অনেকে। তাদের আত্মত্যাগে শৃঙ্খল মুক্ত হয়েছিল প্রিয় মায়ের ভাষা। তাই একুশের প্রথম প্রহরে কৃতজ্ঞচিত্তে সেসব ভাষা শহীদদের স্মরণ করেন সিলেটবাসী। 

ঘড়ির কাঁটা ১২টা ১ মিনিটে পৌঁছাতেই মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ও মহানগর কমান্ডের শ্রদ্ধাঞ্জলি অর্পণের মধ্য দিয়ে শুরু হয় শ্রদ্ধা নিবেদন পর্ব। এরপর প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক, সাংস্কৃতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠনের নেতাকর্মীসহ সর্বস্তরের মানুষ কেন্দ্রীয় শহীদ মিনার শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন। শহীদদের শ্রদ্ধা জানাতে আসা মানুষের কারো হাতে ফুল, কারো বুকে শোকের কালো ব্যাজ লাগানো। কিন্তু সবার কণ্ঠে একই গান- ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রæয়ারি’। 


জাতির বীর সন্তান মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধা নিবেদনের পর একে-একে ভাষা শহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন মেয়রের নেতৃত্বে সিলেট সিটি করপোরেশন, সিলেট বিভাগীয় কমিশনার, সিলেট রেঞ্জের ডিআইজি, সিলেট মহানগর পুলিশ কমিশনার, সিলেটের জেলা প্রশাসক, সিলেট জেলা পুলিশ সুপার, সিলেট জেলা পরিষদ, আরআরএফ সিলেটের কমান্ড্যান্ট, কমান্ডিং অফিসার ৭ম এপিবিএন সিলেট, আনসার গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সিলেট জেলা কমান্ড্যান্ট, সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক, সিলেটের সিভিল সার্জন, মৎস্য অধিদপ্তরসহ সরকারি বিভিন্ন দপ্তর এবং সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।


এদিকে, শ্রদ্ধা নিবেদনের এক পর্যায়ে রাত ১২ টা ২০ মিনিটের দিকে নামে বছরের প্রথম বৃষ্টি। ফাল্গুনে ‘অসময়ের বৃষ্টি’ উপেক্ষা করে চলে শ্রদ্ধা নিবেদন। জেলা প্রশাসনের আয়োজনে এবং সিটি করপোরেশনের সহযোগিতায় কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের ব্যবস্থাপনায় ছিল সম্মিলতি নাট্য পরিষদ সিলেট।

একুশের প্রথম প্রহরে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার এলাকা নিরাপত্তার চাদরে মুড়ে দেওয়া হয়। বন্ধ করে দেওয়া হয় চৌহাট্টা-জিন্দাবাজার সড়ক। পুলিশের পাশাপাশি র‌্যাব ও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীকেও কঠোর অবস্থানে দেখা যায়।

এএন/০৫