বাসের ভাড়া কমিয়ে প্রজ্ঞাপন, কাল থেকে কার্যকর

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ০১, ২০২৪
১১:১৫ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০১, ২০২৪
১১:৫০ অপরাহ্ন



বাসের ভাড়া কমিয়ে প্রজ্ঞাপন, কাল থেকে কার্যকর

বাসের ভাড়া কমিয়ে প্রজ্ঞাপন, কাল থেকে কার্যকর


রাজধানী ঢাকাসহ সারা দেশে চলাচল করা বাসের ভাড়া কমিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। আগামীকাল মঙ্গলবার (২ এপ্রিল) থেকে বাসের নতুন ভাড়া কার্যকর হবে।

আজ সোমবার (১ এপ্রিল) সন্ধ্যায় রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব মো. মনিরুল আলম স্বাক্ষরিত প্রজ্ঞাপনটি প্রকাশ করা হয়।  

প্রজ্ঞাপনে বলা হয়, আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ২০২২ সালের ৩১ আগস্ট জারি করা যাত্রীপ্রতি কিলোমিটার সর্বোচ্চ ভাড়া ২.১৫ টাকার স্থলে ২.১২ টাকা নির্ধারণ করা হলো।

ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাসের ক্ষেত্রে যাত্রীপ্রতি কিলোমিটার ভাড়া ২.৪৫ টাকার পরিবর্তে ২.৪২ টাকা নির্ধারণ করা হলো।

ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী মিনিবাস এবং ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) আওতাধীন জেলার (নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকা জেলা) অভ্যন্তরে চলাচলকারী বাস ও মিনিবাস উভয় ক্ষেত্রে যাত্রীপ্রতি কিলোমিটার ভাড়া ২.৩৫ টাকার স্থলে ২.৩২ টাকা নির্ধারণ করা হলো। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া যথাক্রমে ১০ টাকা এবং ৮ টাকা আগের মতো বহাল থাকবে।

তবে এ ভাড়ার হার গ্যাসচালিত বাস ও মিনিবাসের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

ভাড়ার হার প্রতিটি বাস ও মিনিবাসের দৃশ্যমান স্থানে আবশ্যিকভাবে টাঙিয়ে রাখতে হবে।

সড়ক পরিবহন আইন, ২০১৮ এর ধারা ৩৪(২) এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার ডিজেলের মূল্য হ্রাস ও বর্তমান পরিচালনা ব্যয়জনিত কারণে ডিজেলচালিত বাস ও মিনিবাসের সর্বোচ্চ ভাড়া পুনর্নির্ধারণ করে।

জিসি ৪