Cinque Terre

মামুনুর রশীদ

১৮ জানুয়ারী , ২০২১


নাট্যজন


সংস্কৃতির বড় স্তম্ভকে হারালাম

ঢাকার বাইরে যে জেলাগুলোতে শিল্প-সাহিত্য-সংস্কৃতিকে যারা ধরে রেখেছিল, তাদের একটা বড় স্তম্ভ আজকে বিদায় নিলো। সে হচ্ছে আমাদের ময়না, নিজামউদ্দিন লস্কর। এভাবে সবগুলো প্রদীপ নিভে যাচ্ছে সব জেলাগুলোতে। এটা খুব দুঃখজনক। বেদনার ভাষা জানানোর ভাষা আমার নেই। কারণ, ও আমার সঙ্গে এত ঘনিষ্ঠ হয়ে পড়েছিল যে, আমি ভাবছিলাম সিলেটের নাট্য আন্দোলনে ও একটা বড় ভ‚মিকা পালন করবে ভবিষ্যতে। সেটা আর হলো না।

ময়নার বয়স আমার চেয়ে কম। আমার এ বয়সে এসব সহ্য করা সম্ভব, বলো? তোমরা ছোটরা যদি এ রকম করো, এই মান্নান হীরা চলে গেল, ময়না চলে গেল। এই দেশকে আমরা কী দিয়ে রক্ষা করব বলো? সিলেটে ওদের আমি সবসময় বলতাম ময়নার কাছে যাও, ময়নার কাছে যাও। সান ক্লাস কি বুঝো, ওর কাছ থেকে বই নিয়ে আসো। এখন আমি কী বলব বলো?

ময়নার প্রকাশিতব্য বইয়ের পাণ্ডুলিপি (সিলেট মিরর-এর ঈদ সংখ্যায় প্রকাশিত) আমি পড়েছি। আমি ভ‚মিকা লিখে দেবো। কী অসাধারণ একটা ভ্রমণ কাহিনি! কীভাবে একটা সুড়ঙ্গের ভেতর দিয়ে যায় মানুষ! ওরে বাপ রে! পড়ে আমি সঙ্গে সঙ্গে ওকে ফোন দিয়েছি। তোমাদের সিলেট মিরর-এর ঈদসংখ্যাটাও অসাধারণ হয়েছিল।

তোমরা যদি ময়নার স্মরণে কিছু করো, আমাকে জানিও, আমি যাব সিলেট।

 

........

(বীর মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নিজামউদ্দিন লস্কর ময়নার মৃত্যুর সংবাদ পেয়ে সিলেট মিরর সম্পাদক আহমেদ নূরের মুঠোফোনে কল করে দেশের প্রখ্যাত নাট্যজন মামুনুর রশীদ প্রয়াতের স্মৃতিচারণা করেন। রেকর্ডকৃত ওই আলাপের সংক্ষেপিত অংশ মামুনুর রশীদের অনুমতিক্রমে সিলেট মিরর-এর পাঠকদের জন্য মুদ্রিত হলো।-বার্তা সম্পাদক)