শুভ জন্মদিন বিগ বি

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ১২, ২০২০
০৩:২৬ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ১২, ২০২০
০৩:৪৩ অপরাহ্ন



শুভ জন্মদিন বিগ বি

 

 

শাহরুখকে যদি বলা হয় বলিউড বাদশাহ তবে তিনি ‘শাহেনশাহ’! বলিউডে তারঁ শাহী রাজ কয়েকযুগ ধরে। বয়সের হিসেবে ৭৭ পেরিয়ে ৭৮ এ পা দিলেন অমিতাভ বচ্চন।  এবারের জন্মদিনে যে উপহারটি পেয়েছেন, সেটি জন্মদিনের সেরা উপহার। সেটি হচ্ছে করোনা জয় করে কাজে ফেরা। এই জন্মদিন নাও আসতে পারত তাঁর জীবনে। তাই বেঁচে থাকা আর আরও একটা জন্মদিন পাওয়া তাঁর জন্মদিনের সেরা উপহার।

সারা দিন সামাজিক যোগাযোগমাধ্যমে ভেসে বেড়াচ্ছে জন্মদিনের শুভেচ্ছাবার্তা। তারই জবাবে ভক্তদের ধন্যবাদ জানিয়ে টুইটারে তিনি লিখেছেন, ‘আপনাদের ঔদার্য আর ভালোবাসাই সবচেয়ে বড়, সবচেয়ে দামি, সবচেয়ে সেরা। এর চেয়ে বেশি আর কি চাওয়ার থাকতে পারে?’ 

অমিতাভ বচ্চনকে শেষবার পর্দায় দেখা গেছে ‘গুলাবো সিতাবো’ সিনেমায়। অনেকেই বলেছে, চুন্নান মীর্জা নবাব নামের এক বুড়ো লোভী স্বামীর চরিত্রেই বচ্চনজি তাঁর সেরা অভিনয় দেখিয়েছেন। অবশ্য অমিতাভ বচ্চনের প্রায় সব সিনেমাকেই ভক্তরা সেরা বলে দাবি করেন।

১৯৪২ সালের ১১ অক্টোবর ভারতের উত্তর প্রদেশের এলাহাবাদে জন্মগ্রহণ করেছিলেন অমিতাভ বচ্চন। তাঁর বাবা প্রখ্যাত কবি হরিবংশ রাই বচ্চন ও মা তেজি বচ্চন। ২৬ বছর বয়সে কলকাতার ‘ব্যাংকার অ্যান্ড কোং’ জাহাজ কোম্পানির ৩০০ রুপি বেতনের চাকরি ছেড়ে তিনি মুম্বাই আসেন। যেভাবেই হোক বড় পর্দার হিরো হবেন, এই ছিল স্বপ্ন। ১৯৬৯ সালে ‘সাত হিন্দুস্তানি’ ছবির মাধ্যমে চলচ্চিত্রজগতে যাত্রা শুরু করেন অমিতাভ। 

দীর্ঘ চলচ্চিত্রজীবনে ‘আনন্দ’, ‘গুড্ডি’, ‘বাবুর্চি’, ‘জঞ্জির’, ‘সওদাগর’, ‘দিওয়ার’, ‘শোলে’, ‘দো আনজানে’, ‘অমর আকবর অ্যান্থনি’, ‘ডন’, ‘সুহাগ’, ‘লাওয়ারিশ’, ‘সিলসিলা’, ‘শাহেনশাহ’, ‘অগ্নিপথ’, ‘বুম’, ‘বাগবান’, ‘বø্যাক’, ‘সরকার’, ‘নিঃশব্দ’, ‘পা’, ‘অরক্ষণ’, ‘সত্যাগ্রহ’সহ অসংখ্য ব্যবসাসফল ছবি উপহার দিয়েছেন এই তারকা।

শুধু সিনেমার রঙিন পর্দায় নয়, পারিবারিক জীবনেও সফল তিনি। ১৯৭৩ সালের ৩ জুন বাঙালি অভিনেত্রী জয়া ভাদুড়ীর সঙ্গে যৌথ জীবনের পথচলা শুরু করেছিলেন। সেই পথ এখনো শেষ হয়নি। ৪৭ বছর একসঙ্গে কাটিয়ে আজও বলিউডের আইকনিক দম্পতি তাঁরা। তাঁদের দুই সন্তান শ্বেতা নন্দা ও অভিষেক বচ্চন।

বি এন -১