চলে যাওয়ার দিনে

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ১৮, ২০২০
০৪:২২ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ১৮, ২০২০
০৪:২৩ অপরাহ্ন



চলে যাওয়ার দিনে

 

আজ তাঁর চলে যাবার দিন । বছর দুয়েক আগে এমনই এক অক্টোবরের দিনে লাখো ভক্তকে কাঁদিয়ে রুপালি গিটার ফেলে চলে গিয়েছিলেন। আজ ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চুর প্রয়াণ দিবস।

২০১৮ সালের ১৮ অক্টোবর হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান তিনি। পৃথিবীব্যাপি মহামারিকালের জন্য আজ হয়তো আয়োজনের জাঁকঝমক থাকবে কম। এ বছর হয়তো আনুষ্ঠানিকভাবে স্মরণ করাই হবে না তাঁকে। 

তবে তাঁর অসংখ্য অনুরাগীরা কি গুণগুণ করে গাইবেন না দুই লাইন? এক ব্যর্থ প্রেমিক কি বেদনার্ত স্বরে গাইবেনা ‘আমি কষ্ট পেতে ভালোবাসি, তাই তোমার কাছে ছুটে আসি? কিংবা ‘হাসতে দেখো, গাইতে দেখো?’  

মেয়ে ফাইরুজ সাফরা আইয়ুব, ছেলে আহনাফ তাজওয়ার আইয়ুব দুজনেই থাকেন বিদেশে। একজন অস্ট্রেলিয়া, অন্যজন কানাডায়। আর তাঁদের মা ঢাকায়। বাবার বিদেহী আত্মার প্রশান্তির জন্য দূর থেকে কিছু উদ্যোগ নিয়েছেন দুই সন্তান।

সেসব নিয়ে তেমন উচ্চকিত ছিলেন না তাঁরা, যেটি বাবার কাছ থেকেই শিখেছেন দুই ভাইবোন। বাবা যে জায়গাগুলোতে সহযোগিতা দিয়ে আসছিলেন, সে রকম বেশ কিছু জায়গায় আর্থিক সহযোগিতা পাঠিয়েছেন তাঁরা। বাবা স্মরণে ফেসবুকে সেসব জানিয়ে দেশবাসী ও অনুরাগীদের কাছে তাঁর পারলৌকিক শান্তির জন্য দোয়া কামনা করেছেন।

জীবনের শেষ প্রান্তে আক্ষেপ করে সংগৃহীত গিটারগুলো বিক্রি করে দিতে চেয়েছিলেন আইয়ুব বাচ্চু। ইচ্ছে ছিল, গিটারগুলো নিয়ে নবীন গিটারিস্টদের সঙ্গে দেশব্যাপী একটি গিটার প্রতিযোগিতার আয়োজন করবেন। প্রতিযোগিতার বিজয়ীরা জিতে নেবে সেসব গিটার।

পৃষ্ঠপোষকতা না পেয়ে সেটি আর করা হয়নি তাঁর। গিটারের রক্ষণাবেক্ষণ কষ্টকর বলে কিছু গিটার আগ্রহীদের কাছে বিক্রি করতে চেয়েছিলেন বাচ্চু। সেই ৪৮টি গিটার এখনো পড়ে আছে ঘরবন্দী।

ইতিবাচক খবর হচ্ছে, আইয়ুব বাচ্চুর ২৭২টি গান সরকারিভাবে সংরক্ষণ করা হয়েছে। গড়ে তোলা হয়েছে সেগুলোর ডিজিটাল আর্কাইভ। তৈরি হয়েছে ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেল।

সেখানে থাকবে কিংবদন্তিতুল্য এই শিল্পীর কনসার্ট ও দুর্লভ সব মুহূর্তের ভিডিও। গত শনিবার (১৭ অক্টোবর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন কপিরাইট রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী।

তিনি বলেন, ‘শিল্পীর ২৭২ গানের বেশ কয়েকটির গীতিকার হয়তো অন্য কেউ। তাঁরা হয়তো আইয়ুব বাচ্চুকে সেগুলো স্বত্ব ত্যাগ করেই দিয়েছেন। সে হিসেবেই আমরা প্রথমে একটা ওয়েবসাইট তৈরি করি। এরপর তাঁর প্রোফাইল, জীবনের গুরুত্বপূর্ণ কিছু কনসার্ট, উল্লেখযোগ্য ঘটনা সেই ওয়েবসাইটে আপলোড করি। তাঁর গান ইউটিউবে ফ্রি শোনা যাবে, তবে স্ট্রিমিং করতে চাইলে মূল্য দিতে হবে। অ্যালবাম কিনতে হলে লাগবে ৯ দশমিক ৯ মার্কিন ডলার। এ অর্থ পাবেন আইয়ুব বাচ্চুর উত্তরাধিকার দুই সন্তান।’

আজ রোববার (১৮ অক্টোবর) সন্ধ্যায় বাংলাদেশ কপিরাইট অফিস থেকে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদের এবি কিচেন নামে ওয়েবসাইটটি উদ্বোধনের কথা রয়েছে।

 

বি এন-১