'‌সৌমিত্রের চেতনা প্রায় নেই'

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ২৬, ২০২০
১০:৫৪ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ২৬, ২০২০
১০:৫৪ অপরাহ্ন



'‌সৌমিত্রের চেতনা প্রায় নেই'

কিংবদন্তী ভারতীয় অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের চেতনা প্রায় নেই বলে জানিয়েছেন তার চিকিৎসক। তার শারীরিক অবস্থার চূড়ান্ত অবনতি হয়েছে। অভিনেতার স্নায়ু কাজ করছে না। গত ২৪ ঘণ্টায় করোনা এনসেফ্যালোপ্যাথির সংক্রমণও বেড়েছে।

হাসপাতাল সূত্রের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম জানায়, চিকিৎসকরা মঙ্গলবার থেকে এই অভিনেতাকে ভেন্টিলেশনে রাখার ব্যবস্থা করতে যাচ্ছেন। আর সেদিনই অভিনেতার পরিবারের সঙ্গে আলোচনায় বসতে চায় মেডিকেল বোর্ড।

কলকাতার বেলভিউ নার্সিং হোমে চিকিৎসাধীন এই অভিনেতার জন্য গঠিত ১৬ সদস্যের চিকিৎসক দলের প্রধান ও ক্রিটিক্যাল কেয়ার বিশেষজ্ঞ চিকিৎসক অরিন্দম কর বলেন, শনিবার থেকেই তার শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। বর্তমানে তার শারীরিক অবস্থা সংকটজনক। তার আচ্ছন্নতা কাটেনি, চেতনা নেই বললেই চলে।

অরিন্দম কর রবিবার জানিয়েছেন, অঙ্গপ্রত্যঙ্গ ‘ভালোভাবে’ কাজ করলেও অভিনেতার প্লটিলেটের সংখ্যা পড়ে গিয়েছে। একই সঙ্গে রক্তে ইউরিয়া ও সোডিয়ামের মাত্রা বেড়েছে। চিকিৎসকেরা ‘কিছু কঠোর সিদ্ধান্ত’ নেওয়ার বিষয়ে চিন্তাভাবনা করছেন। কী সেই কঠোর সিদ্ধান্ত তা নিয়ে খোলসা করেননি চিকিৎসকেরা।

গত ৬ অক্টোবর মঙ্গলবার করোনা আক্রান্ত সৌমিত্র চট্টোপাধ্যায়কে বেলভিউ নার্সিং হোমে ভর্তি করানো হয়ে। এখানে তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। তার প্রস্টেট ক্যানসার নতুন করে ছড়িয়েছিল ফুসফুস এবং মস্তিষ্কে। তার মূত্রথলিতেও সংক্রমণ হয়েছিল।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের ১৯৩৫ সালের ১৯ জানুয়ারি জন্মগ্রহণ করেন পশ্চিমবঙ্গের নদীয়া জেলার কৃষ্ণনগরে। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের আমহার্স্ট স্ট্রিট সিটি কলেজে সাহিত্য নিয়ে পড়াশোনা করেন। ১৯৫৯ সালে তিনি প্রথম সত্যজিৎ রায়ের পরিচালনায় 'অপুর সংসার' ছবিতে অভিনয় করেন। সত্যজিতের ৩৪টি সিনেমার ভেতর ১৪টিতে অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। সিনেমা ছাড়াও নাটক ও যাত্রায় অভিনয় করেছেন তিনি। আর অভিনয় ছাড়াও লেখালেখি ও আবৃত্তি করেন গুণী এই শিল্পী।

বিএ-১৯