শ্রুতি সম্মাননা পাচ্ছেন শিল্পী সালা উদ্দিন আহমেদ

সিলেট মিরর ডেস্ক


মার্চ ০৩, ২০২১
০২:৫৩ পূর্বাহ্ন


আপডেট : মার্চ ০৩, ২০২১
০২:৫৩ পূর্বাহ্ন



শ্রুতি সম্মাননা পাচ্ছেন শিল্পী সালা উদ্দিন আহমেদ

প্রতিবারের মতো এবারও শ্রুতি সম্মাননা প্রদান করা হবে। এবারের গুণীজন বিশিষ্ট নজরুল সংগীতশিল্পী ও গবেষক সালাউদ্দিন আহমেদ। আগামী শুক্রবার কবি নজরুল অডিটোরিয়াম রিকাবীবাজারে শ্রুতি পিঠা পার্বণে এ সম্মাননা তুলে দেওয়া হবে।

গত ৪০ বছর ধরে উচ্চাঙ্গ সঙ্গীত ও নজরুল সঙ্গীতের চর্চা করে আসছেন সালা উদ্দিন। আছে বিভিন্ন মাধ্যমে পরিবেশনা ও প্রশিক্ষণ দানের অভিজ্ঞতা। তিনি বেতার ও টেলিভিশনের বিশেষ শ্রেণিভুক্ত উচ্চাঙ্গ সঙ্গীত ও নজরুল সঙ্গীতশিল্পী ও সুরকার, সঙ্গীত পরিচালক। দেশের শীর্ষস্থানীয় সঙ্গীত শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক হিসেবে দীর্ঘদিন কাজ করে আসছেন।

১৯৮৯ সাল থেকে বাংলাদেশ টেলিভিশান, বাংলাদেশ বেতারে নজরুল সঙ্গীত ও উচ্চাঙ্গ সঙ্গীত পরিবেশন করে আসছেন, বর্তমানে বিশেষ শ্রেণিভুক্ত শিল্পী। ইতোমধ্যে প্রকাশিত হয়েছে তার অনেকগুলো সিডি ও ক্যাসেট। উল্লেখযোগ্য হলো, এক জনমের নহে, এলো ফুলের মরশুম, বেস্ট অফ সালাউদ্দিন আহমেদ, ভোরের হাওয়া, আল্লাহতে যাঁর পূর্ণ ঈমান, সিন্ধুর বিন্দু, স্মৃতির সুরভী, সুরের সাথী, চিত্তগীত।

২০০৮ সালে তিনি সিটিসেল চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড, চুরুলিয়া নজরুল অ্যাকাডেমি কর্তৃক ২০১৩ সালে নজরুল পুরষ্কার অর্জন করেছেন।

প্রসঙ্গত, বিগত বছর গুলোতে সাহিত্য এবং সংস্কৃতির বিভিন্ন মাধ্যমে এ সম্মাননা তুলে দেওয়া হয়। জয়ন্ত চট্টোপাধ্যায়, রূপা চক্রবর্তী, ড. মকবুল হোসেন, শাহীন ইসলাম, সুজিত মোস্তাফাসহ অনেকে শ্রুতি সম্মাননা পেয়েছেন।

আরসি-০৯