কবরী একজনই হয়: শাবানা

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ১৮, ২০২১
০১:৩১ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ১৮, ২০২১
০১:৩১ পূর্বাহ্ন



কবরী একজনই হয়: শাবানা

কিংবদন্তি অভিনেত্রী সারাহ বেগম কবরী করোনায় আক্রান্ত হয়ে ১৬ এপ্রিল দিবাগত রাত ১২টা ২০ মিনিটে মৃত্যুবরণ করেছেন ৷ তার প্রস্থানে শোকের ছায়া নেমে আসে সংস্কৃতি অঙ্গনে। তার সহকর্মীরাও শোক জানিয়েছেন। শোক জানালেন কবরীর প্রতিদ্বন্দ্বী নায়িকা শাবানাও।

আমেরিকায় স্থায়ী হওয়া অভিনেত্রী শাবানা কবরীর মৃত্যুর শুনেই কেঁদে উঠলেন৷ কান্নাভেজা কণ্ঠে বললেন, 'কবরী একজনই হয়....!' এমন তথ্যই জানিয়েছেন জনপ্রিয় অভিনেতা মিশা সওদাগর৷

তিনি ফেসবুকে লিখেছেন, ‘কবরী আপুর মৃত্যুর কথা যখন শাবানাজিকে বললাম তিনি অনেকক্ষণ কোনো কথা বলেননি। তারপর কান্নাভেজা কণ্ঠে বললেন, ‘কবরী একজনই হয়।’ লিজেন্ডদের প্রতি লিজেন্ডদের অসাধারণ রেসপেক্ট।’

১৯৫০ সালের ১৯ জুলাই চট্টগ্রামের বাঁশখালীতে জন্মগ্রহণ করেন কবরী। তার পারিবারিক নাম ছিল মিনা পাল। বাবা শ্রীকৃষ্ণ দাস পাল ও মা লাবণ্য প্রভা পাল। ১৯৬৩ সালে মাত্র ১৩ বছর বয়সে নৃত্যশিল্পী হিসেবে মঞ্চে উঠেছিলেন তিনি।

১৯৬৪ সালে সুভাষ দত্তের ‘সুতরাং’ দিয়ে চলচ্চিত্রে অভিষেক হয় কবরীর। তার অন্যান্য জনপ্রিয় ছবির মধ্যে রয়েছে জলছবি, বাহানা, সাত ভাই চম্পা, আবির্ভাব, বাঁশরি, যে আগুনে পুড়ি,  দীপ নেভে নাই, দর্পচূর্ণ, ক খ গ ঘ ঙ, বিনিময়, সুজন সখী, আগন্তুক, নীল আকাশের নীচে, ময়নামতি, সারেং বৌ, দেবদাস, হীরামন, চোরাবালি, পারুলের সংসার, আরাধনা, দুই জীবন ও তিতাস একটি নদীর নাম।

৫ দশকের বেশি সময় চলচ্চিত্রে রাজ্জাক, ফারুক, সোহেল রানা, উজ্জ্বল, জাফর ইকবাল ও বুলবুল আহমেদের মতো অভিনেতাদের সঙ্গে কাজ করেছেন তিনি। ঢাকার চলচ্চিত্র ইতিহাসের অন্যতম জনপ্রিয় জুটি ছিলেন রাজ্জাক-কবরী। ফারুক ও বুলবুল আহমেদের সঙ্গেও তার জুটি জনপ্রিয়তা পায়। জাতীয় চলচ্চিত্র পুরস্কার-সহ অসংখ্য সম্মাননা পেয়েছেন কবরী।

বিএ-১৩