বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের উপর কর বাতিলের দাবিতে সিলেটে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক


জুন ০৯, ২০২১
০২:৫৩ অপরাহ্ন


আপডেট : জুন ০৯, ২০২১
০২:৫৩ অপরাহ্ন



বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের উপর কর বাতিলের দাবিতে সিলেটে বিক্ষোভ

বেসরকারি শিক্ষাপ্রতিষ্টানের উপর প্রস্তাবিত ১৫ শতাংশ কর প্রত্যাহারের দাবিতে সিলেটে মিছিল-সমাবেশ করেছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংগঠন ‘নো ভ্যাট/ট্যাক্স অন এডুকেশন, সিলেট’।

আজ বুধবার (৯ জুন) দুপুর ১২টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। পরে শহীদ মিনার থেকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ে যান শিক্ষার্থীরা।

এসময় জেলা প্রশাসক কার্যালয়ের মাধ্যমে কর প্রস্তাব বাতিলের দাবিতে অর্থমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি দেন তারা।  

লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থী নাহিদ হাসান প্রান্তিকের পরিচালনায় সমাবেশে বক্তব্য দেন, সিলেট মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বিপ্লব দেব, নর্থ ইস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থী প্রদ্যুত দাস, লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থী নিশাত সানি, বুশরা সুহেল প্রমুখ।

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, ‘২০২১-২২ অর্থবছরের বাজেট প্রস্তাবনায় সরকার বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের উপর ১৫ শতাংশ কর আরোপের প্রস্তাবনা দিয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠান কি আলু পটলের দোকান যে কর দিতে হবে? যদিও সরকার বলছে এই কর দেবে প্রতিষ্ঠানের ট্রাস্টি বা মালিক পক্ষ কিন্তু আমরা তো জানি দিন শেষে এই আরোপিত করের টাকা ছাত্রদের কাছ থেকেই আদায় করা হবে।’

শিক্ষার্থীরা আরও বলেন, ‘পরিসংখ্যান বলছে করোনা অতিমারীর কারণে দেশের ৬২ শতাংশ মানুষের আয় কমে গেছে।

এমতাবস্থায় সরকারের উচিত ছিল সব ধরনের বেতন-ফি হ্রাস করে শিক্ষার্থীদের শিক্ষাজীবন সহজ করে তোলা।

কিন্তু এটি না করে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের উপর কর আরোপের প্রস্তাবনা করা হয়েছে। যা সময়ের ব্যবধানে শিক্ষার্থীদের ঘাড়ে এসে পড়বে। তাই অবিলম্বে এ প্রস্তাবনা বাতিল করা হোক।’

বক্তারা বলেন, ‘২০১৫ সালেও বাজটে ৭.৫% ভ্যাটের প্রস্তাব করা হলে আমরা শিক্ষার্থীরা ঐক্যবদ্ধভাবে সে সিদ্ধান্ত বাতিল করতে বাধ্য করেছিলাম।

এবারো আমরা ঐক্যবদ্ধভাবে ১৫% কর প্রদানের সিদ্ধান্ত বাতিল করতে বাধ্য করব।’ 

এন এইচ/বি এন-০৪