আবারও শিল্পকলা একাডেমির দাবি বিশ্বনাথ থিয়েটারের

সিলেট মিরর ডেস্ক


জুন ১০, ২০২১
১০:২৪ অপরাহ্ন


আপডেট : জুন ১০, ২০২১
১০:২৪ অপরাহ্ন



আবারও শিল্পকলা একাডেমির দাবি বিশ্বনাথ থিয়েটারের

আবারও উপজেলা শিল্পকলা একাডেমির কার্যক্রম শুরুর দাবি জানিয়েছে সিলেটের বিশ্বনাথ উপজেলার একমাত্র নাট্য সংগঠন বিশ্বনাথ থিয়েটার। এ দাবি জানিয়ে বৃহস্পতিবার (১১ জুন) দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পৌর প্রশাসক সুমন চন্দ্র দাশের কাছে স্মারকলিপি দেন সংগঠনের নেতৃবৃন্দরা।

স্মারকলিপি গ্রহণকালে ইউএনও সুমন চন্দ্র দাশ বলেন, মরমী কবি হাসন রাজার এ জন্মভূমি সাংস্কৃতিক অঙ্গনে অনেক পিছিয়ে রয়েছে। সাংস্কৃতিক আন্দোলনকে আরও বেগবান করে এগিয়ে নিতে হবে।

তিনি বিশ্বনাথ থিয়েটারের এ দাবি উপজেলাবাসীর দাবি উল্লেখ করে দ্রুত শিল্পকলা একাডেমির কার্যক্রম বাস্তবায়নের আশ্বাস দেন। এসময় উপস্থিত ছিলেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. কামরুজ্জামান।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, বিশ্বনাথ উপজেলা শিল্পকলা একাডেমির কমিটি গঠন ও এর কার্যক্রম বাস্তবায়নের জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছে বিশ্বনাথ থিয়েটার। ২০০৭ সাল থেকে দাবি জানিয়ে আসলেও কোনো ফলপ্রসু হচ্ছে না। উপজেলায় শিল্পকলা একাডেমি না থাকায় সাংস্কৃতিক চর্চ্চার কোনো সুযোগ পাচ্ছেন না সাংস্কৃতিক কর্মীরা। আর সাংস্কৃতিক চর্চার কোনো সুযোগ না থাকার ফলে অনেক প্রতিভাবান শিল্পীরা তাদের প্রতিভার স্বাক্ষর রাখতে পারছেন না।

আরও উল্লেখ করা হয়, বিশ্বনাথ থিয়েটারের দীর্ঘদিনের দাবিতে বিশ্বনাথে শিল্পকলা প্রতিষ্ঠা করা হলেও ওই সময় কমিটি আলোর মুখ দেখেনি। এই কমিটির মাধ্যমে সরকারি অনুদানে প্রায় ৫ লাখ টাকার বাদ্যযন্ত্র, সাউন্ড সিস্টেম ও সরঞ্জাম ক্রয় করা হয়। উপজেলা শিল্পকলার একডেমির নির্ধারিত কোনো অফিস ঘর না থাকায় ওই ৫ লাখ টাকার সরঞ্জামগুলো নষ্ট হতে যাচ্ছে। পরবর্তিতে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে সভাপতি করে ৫ সদস্যের একটি এডহক কমিটি গঠন করা হয়। কিন্তু সে কমিটির কোনো কার্যক্রম পরিলক্ষিত হয়নি।

স্মারকলিপি প্রদানের সময় উপস্থিত ছিলেন বিশ্বনাথ থিয়েটারের প্রতিষ্ঠাতা সভাপতি কামাল মুন্না, বর্তমান সভাপতি আনহার আলী, সাধারণ সম্পাদক নবীন সোহেল, সদস্য জুয়েল আহমদ প্রমুখ।

বিএ-১০