চার মাসের মধ্যে ওটিটি নীতিমালা চূড়ান্ত করতে হাইকোর্টের নির্দেশ

বিনোদন ডেস্ক


জানুয়ারি ১৮, ২০২২
০৯:৪৯ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ১৮, ২০২২
০৯:৪৯ অপরাহ্ন



চার মাসের মধ্যে ওটিটি নীতিমালা চূড়ান্ত করতে হাইকোর্টের নির্দেশ

বাংলাদেশে ওটিটি প্ল্যাটফর্ম (নেটফ্লিক্স, অ্যামাজন, হইচই, জি ফাইভ, বঙ্গ বিডি) থেকে অশ্লীলতা রোধ, রাজস্ব আদায় এবং এগুলো নিয়ন্ত্রণে চূড়ান্ত নীতিমালা তৈরির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলেছে হাইকোর্ট।

এ বিষয়ে অগ্রগতির প্রতিবেদন আগামী ২৬ মে দাখিল করতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) নির্দেশ দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার (১৮ জানুয়ারি) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি ফাতেমা নজীবের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এসব আদেশ দেয়।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. তানভীর আহমেদ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

২০২০ সালের ১৪ জুন বাংলাদেশি ওয়েব সিরিজের বিতর্কিত অংশ বাদ দিতে সংশ্লিষ্টদের একটি আইনি নোটিশ দিয়েছিলেন আইনজীবী তানভীর আহমেদ। এর কোনও জবাব না পেয়ে তিনি হাইকোর্টে রিট দায়ের করেন।

এরপর ২০২০ সালের ১৫ জুলাই ইন্টারনেট ও বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্মে ছড়িয়ে পড়া ওয়েব সিরিজের অনৈতিক, নিন্দনীয় ও আইনবহির্ভূত ভিডিওর অংশ সরিয়ে ফেলতে নির্দেশ দেয় হাইকোর্ট। পাশাপাশি এসবের সঙ্গে জড়িতদের বিষয়ে অনুসন্ধান করে একটি প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছিল বিচারপতি এম. ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ।

২০২০ সালের ৮ সেপ্টেম্বর নেটফ্লিক্স, হইচইসহ ওটিটি প্ল্যাটফর্মে ছড়িয়ে পড়া ওয়েব সিরিজের অনৈতিক, নিন্দনীয় ও আইনবহির্ভূত ভিডিও’র অংশ সরিয়ে ফেলতে কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করে হাইকোর্ট। এছাড়া নেটফ্লিক্সের মতো অন্যান্য ওটিটি প্ল্যাটফর্ম থেকে কীভাবে সরকারি রাজস্ব সংগ্রহ করা হয় তা বিটিআরসিকে জানাতে নির্দেশ দিয়েছিল আদালত।

২০২১ সালের ১৮ জানুয়ারি ওটিটি প্ল্যাটফর্ম থেকে অশ্লীলতা রোধ, রাজস্ব আদায় এবং এগুলো নিয়ন্ত্রণে খসড়া নীতিমালা প্রণয়নের নির্দেশ দেয় হাইকোর্ট। এর ধারাবাহিকতায় একটি কমিটি গঠন করে বিটিআরসি।

আরসি-২৪