নতুন নেতৃত্বে সিপিবি, সভাপতি আলম ও সম্পাদক প্রিন্স

সিলেট মিরর ডেস্ক


মার্চ ০৪, ২০২২
০৭:২৬ অপরাহ্ন


আপডেট : মার্চ ০৪, ২০২২
০৭:২৬ অপরাহ্ন



নতুন নেতৃত্বে সিপিবি, সভাপতি আলম ও সম্পাদক প্রিন্স

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবির কেন্দ্রীয় কমিটি দলের নতুন সভাপতি ও সাধারণ সম্পাদক বেছে নিয়েছে। নতুন সভাপতি হিসেবে আগের কমিটিতে সাধারণ সম্পাদক পদে থাকা শাহ আলমকে বেছে নেওয়া হয়েছে। আর সাধারণ সম্পাদক হিসেবে বেছে নেওয়া হয়েছে আগের কমিটির সম্পাদকমণ্ডলীর সদস্য রুহিন হোসেন প্রিন্সকে। 

গোপন ব্যালটে সোমবার মধ্যরাত পর্যন্ত কেন্দ্রীয় ও কন্ট্রোল কমিটির নির্বাচন অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয় সিপিবির দ্বাদশ কংগ্রেস। এরপর আজ শুক্রবার (৪ মার্চ) সকাল ১০টায় বৈঠকে বসেন নবনির্বাচিত কমিটির সদস্যরা। 

ওই বৈঠক থেকেই নতুন সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঠিক করা হয়েছে। বৈঠকে উপস্থিত একাধিক কেন্দ্রীয় নেতা গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন।   

সদ্য বিদায়ী সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম সভাপতির দায়িত্ব আর না পেলেও সদস্য হিসেবে কেন্দ্রীয় কমিটিতে থাকছেন। তিনি এর আগে দু’বার সভাপতি পদে ছিলেন। 

সিপিবির দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র নবনির্বাচিত কেন্দ্রীয় কমিটির সভায় কমরেড মোহাম্মদ শাহ আলম সভাপতি, কমরেড রুহিন হোসেন প্রিন্স সাধারণ সম্পাদক এবং কমরেড মিহির ঘোষ সহ-সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। এছাড়া ছয় সদস্যের সভাপতিমণ্ডলী (প্রেসিডিয়াম) নির্বাচন করা হয়েছে।

সভাপতিমণ্ডলীর (প্রেসিডিয়াম) অন্য সদস্যরা হলেন- কমরেড শামসুজ্জামান সেলিম, কমরেড শাহীন রহমান ও কমরেড অধ্যাপক এ এন. রাশেদা।

শুক্রবার সকাল ১০টায় সিপিবির কেন্দ্রীয় কার্যালয়ে সিপিবির দ্বাদশ কংগ্রেসে নির্বাচিত কেন্দ্রীয় কমিটির প্রথম অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সভাপতিত্বে করেন কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম।

উল্লেখ্য, সিপিবির দ্বাদশ কংগ্রেসে (জাতীয় সম্মেলন) প্রতিনিধিদের গোপন ভোটে ৪৩ সদস্যের কেন্দ্রীয় কমিটি নির্বাচিত হয়। গঠনতন্ত্রের বিধান অনুযায়ী কেন্দ্রীয় কমিটির প্রথম সভায় নেতৃত্ব নির্বাচন করা হয়।

সভায় আগামী ৬ মার্চ যথাযথ মর্যাদায় পার্টির ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন, ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস পালনের কর্মসূচি গ্রহণ করা হয়।

এতে পার্টির দ্বাদশ কংগ্রেস সফল করতে যারা সহযোগিতা করেছেন, তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়। সভায় দুঃশাসন হটানো, ব্যবস্থা বদলানো এবং বাম বিকল্প গড়ে তোলার সংগ্রাম জোরদার করতে দেশবাসীর প্রতি আহ্বান জানানো হয়।

আরসি-০৯