সিলেটের শাহপরানে দীর্ঘ সাধনায় ফুটেছে নাইট কুইন

নিজস্ব প্রতিবেদক


মে ২৭, ২০২২
০৪:০৬ পূর্বাহ্ন


আপডেট : মে ২৭, ২০২২
০৪:০৭ পূর্বাহ্ন



সিলেটের শাহপরানে দীর্ঘ সাধনায় ফুটেছে নাইট কুইন

সুবল চন্দ্রের ছাদ বাগানে ফুটেছে নাইট কুইন।

রাতের নারী ‘নাইট কুইন’। সারাবিশ্বে এ নামেই পরিচিত ফুলটি।  দুর্লভ প্রজাতির ফুল হিসেবে গণ্য এটি। মিষ্টি মনোহারিণী সুবাস, দুধসাদা রঙ, স্নিগ্ধ ও পবিত্র পাপড়ি আর সৌভাগ্যের প্রতীক হিসেবেই পরিচিত ‘নাইট কুইন’। সাধারণত ‘নাইট কুইন’ রাতে নিজেকে মেলে ধরে প্রকৃতির কাছে। আবার রাতেই ঝরে পড়ে। তাও আবার একটি ফুলের জন্য অপেক্ষা করতে হয় বছরের পর বছর। সেই দুর্লভ ফুল ফুটেছে  সিলেট শহরতলীর শাহপরান এলাকার বাহুবলের বাসিন্দা সুবল চন্দ্র নাথের ছাদ জুড়ে।  

বৃহস্পতিবার (২৬ মে) রাতে দুর্লভ এই ফুলগুলোর দেখা মিলে। দীর্ঘদিন ধরে অপেক্ষার পর একসঙ্গে বেশ কয়েকটি নাইট কুইন ফুটেছে সুবল চন্দ্রের ছাদ বাগানে। 

৬৫ বছর বয়সে সুবল চন্দ্রের অবসর জীবন কাটছে ছাদ বাগানের গাছগুলোর সঙ্গে। অন্যান্য গাছের সঙ্গে তাঁর ছাদ বাগানে আছে প্রায় ২৫টি নাইট কুইন গাছ। দীর্ঘ ত্রিশ বছর ধরে ধরে তিনি গাছগুলোর পরিচর্যা করে আসছে। অবশেষে ভাগ্য দেবী সুপ্রসন্ন হলেন। গতকাল একসঙ্গে তার সবগুলো গাছে হেসে উঠল নাইট কুইন। 

এমন ঘটনায় আনন্দে আত্মহারা সুবল চন্দ্র নাথ সিলেট মিররকে বলেন, ‘এ আনন্দ বলে বুঝানোর নয়। বিষয়টা আমার কাছে রীতিমতো সাধনার মতো ছিল। দীর্ঘদিন ধরে আপনি যখন কোনো কিছুর জন্য পরিশ্রম আর অপেক্ষা করে যাবেন তারপর সেটি ধরা দিলে সে আনন্দ তো ভাষায় প্রকাশ করা খুব কঠিন। আমি ভীষণ খুশি।’


এএফ/০১