'কিত্তনখোলার কিচ্ছা' দিয়ে শাবিপ্রবিতে পর্দা নামল নাট্যোৎসবের

শাবিপ্রবি প্রতিনিধি


সেপ্টেম্বর ২৪, ২০২২
১১:১৭ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ২৪, ২০২২
১১:১৮ অপরাহ্ন



'কিত্তনখোলার কিচ্ছা' দিয়ে শাবিপ্রবিতে পর্দা নামল নাট্যোৎসবের

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) নাট্য সংগঠন দিক থিয়েটারের উদ্যোগে আয়োজিত চার দিনব্যাপী ‘দিক আন্তঃবিশ্ববিদ্যালয় নাট্যোৎসব’র পর্দা নেমেছে।

আজ শনিবার (২৪ সেপ্টেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্য সংগঠন ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় রঙ্গভূমি’র পরিবেশনায় ও সেলিম আল দীন রচিত ‘কিত্তনখোলার কিচ্ছা’ নাটক অমিত সাহা’র রূপান্তর ও মাসফিকুল হাসান টনি’র নির্দেশনায় নাটকটি  মঞ্চায়নের মাধ্যমে এ নাট্য উৎসবের সমাপ্তি ঘটে।

এর আগে চার দিনব্যাপী এ আয়োজনের প্রথম দিন বুধবার (২১ সেপ্টেম্বর) কেট কেটে উৎসবের উদ্বোধন করা হয়। পরের দিন বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় দিক থিয়েটারের পরিবেশনায় পাপ্পু রায়’র নির্দেশনা’য় ও আবদুল বাসিত সাদাফ’র পুনঃনির্দেশনায় ‘এবং ইন্দ্রজিৎ’ নাটকটটি মঞ্চায়িত হয়।

তৃতীয় দিন শুক্রবার (২৩ সেপ্টেম্বর) একই সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদ’র পরিবেশনায় দিগার মোঃ কৌশিক’র নির্দেশনায় ফ্লোয়েড ডেল রচিত ‘সুইট এন্ড টুয়েন্টি’ নাটক মঞ্চায়ন করা হয়।

প্রসঙ্গত, ‘নাটকে সাম্যের আন্দোলন,জীবনের ভাষায় মুক্তি অন্বেষণ’ স্লোগানকে সামনে রেখে ১৯৯৯ সালের ১৮ই আগস্ট যাত্রা শুরু করে দিক থিয়েটার। এর পর থেকে নাট্য চর্চাকে আরও সমৃদ্ধ করতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে নিয়ে কাজ করছে সংগঠনটি।


এইচএন-০২/এএফ-১১