সিলেট ও সুনামগঞ্জের ১ পৌরসভা, ২ উপজেলা ও ৪ ইউনিয়নে ভোটের লড়াই আজ

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ০২, ২০২২
০২:২১ পূর্বাহ্ন


আপডেট : নভেম্বর ০২, ২০২২
০৩:১১ পূর্বাহ্ন



সিলেট ও সুনামগঞ্জের ১ পৌরসভা, ২ উপজেলা ও ৪ ইউনিয়নে ভোটের লড়াই আজ

সিলেট ও সুনামগঞ্জের ২ উপজেলা, ১ পৌরসভা ও ৪ ইউনিয়নে আজ বুধবার অনুষ্ঠিত হবে ভোটের লড়াই।

সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত অনুষ্ঠিতব্য এসব ভোটগ্রহণের সকল প্রস্তুতি মঙ্গলবার বিকেলের মধ্যেই সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। ইতোমধ্যে নির্বাচনি এলাকাগুলোতে নিরাপত্তাসহ প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করেছে প্রশাসন।

আজ ২ নভেম্বর সিলেটের বিশ্বনাথ পৌরসভা, ওসমানীনগর উপজেলা ও গোয়াইনঘাটের ২নং পশ্চিম জাফলং, ৩নং পূর্ব জাফলং, নবগঠিত ১১নং মধ্য জাফলং এবং ১২নং গোয়াইনঘাট সদর ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। 

বিশ্বনাথ :

প্রবাসী অধ্যুষিত সিলেটের বিশ্বনাথ পৌরসভার প্রথম ভোট উৎসব আজ। বহুল কাঙ্ক্ষিত এ ভোট উৎসবকে কেন্দ্র করে ভোটারদের মাঝে বিরাজ করছে বিপুল উৎসাহ-উদ্দীপনা। বিশ্বনাথ পৌরসভা নির্বাচনে কে হচ্ছেন পৌরপিতা বা প্রথম মেয়র- এ নিয়ে ভোটারদের মধ্যে চলছে নানা হিসেব-নিকেশ ও বিচার-বিশ্লেষণ। 

ইতোমধ্যে উপজেলা নির্বাচন অফিস থেকে পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। মঙ্গলবার (১ নভেম্বর) সকাল থেকে কেন্দ্রে কেন্দ্রে প্রেরণ করা হয়েছে নির্বাচনী সরঞ্জাম। আজ (বুধবার- ২ নভেম্বর) সকাল ৮টা থেকে বিকেলে ৪টা পর্যন্ত ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)-এর মাধ্যমে পৌর এলাকার ২০টি কেন্দ্রে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করে প্রথম পৌরপিতা বা প্রথম মেয়র, সংরক্ষিত ওয়ার্ডে মহিলা কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলর নির্বাচিত করবেন ৩৫ হাজার ৪৭০ জন ভোটার। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ১৮ হাজার ২৭৯ ও মহিলা ভোটার রয়েছেন ১৭ হাজার ১৯১ জন।  

নির্বাচন কমিশন অফিস সূত্রে জানা গেছেন, বিশ্বনাথ পৌরসভার প্রথম নির্বাচনে ২০ জন প্রিজাইটিং অফিসার, ১১৮ জন সহকারী প্রিজাইটিং অফিসার, ২৩৬ জন পুলিশ সদস্য নিয়োজিত রয়েছেন। এর পাশাপাশি পৌর এলাকার থানা পুলিশের পক্ষ থেকে ৫ স্তরের নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। ৯ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মোবাইল টিম থাকার পাশাপাশি ২ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

প্রথম বিশ্বনাথ পৌরসভা নির্বাচনে মেয়র পদে ৭ জন, মহিলা কাউন্সিলর পদে ১৪ জন ও কাউন্সিলর পদে ৬০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। যদিও সাময়িকভাবে স্থগিত হওয়ায় ৮নং ওয়ার্ডের ৬জন কাউন্সিলর প্রার্থী ভোট উৎসবে অংশগ্রহণ করতে পারছেন না।

বিশ্বনাথ পৌরসভার নির্বাচনে মেয়র পদে দলীয় প্রার্থী হিসেবে ‘নৌকা’ প্রতীক নিয়ে উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ফারুক আহমদ, ‘খেজুর গাছ’ প্রতীক নিয়ে উপজেলা জমিয়তে উলামায়ে ইসলামের সাধারণ সম্পাদক মাওলানা মোহাম্মদ শিব্বির আহমদ এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে ‘জগ’ প্রতীক নিয়ে উপজেলা পরিষদের দুই বারের সাবেক চেয়ারম্যান মুহিবুর রহমান (প্রবাসী), ‘হ্যাঙ্গার’ প্রতীক নিয়ে উপজেলা বিএনপির সদ্য বহিস্কৃত সভাপতি ও বিশ্বনাথ ইউনিয়ন পরিষদের দুই বারের সাবেক চেয়ারম্যান জালাল উদ্দিন, ‘মোবাইল ফোন’ প্রতীক নিয়ে সদ্য বহিস্কৃত যুক্তরাজ্যের নিউহাম বিএনপির সাংগঠনিক সম্পাদক মুমিন খান মুন্না (প্রবাসী), ‘নারিকেল গাছ’ প্রতীক নিয়ে যুক্তরাজ্য বিএনপি নেতা সফিক উদ্দিন (প্রবাসী), ‘চামচ’ প্রতীক নিয়ে পৌর আঞ্জুমানে আল-ইসলাহ’র সভাপতি তালুকদার ফয়জুল ইসলাম আজ লড়াই করবেন। 

বিশ্বনাথ পৌরসভার প্রথম নির্বাচনে ইভিএমে ভোট গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন করে কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম প্রেরণ করা হয়েছে বলে জানিয়েছেন পৌরসভা নির্বাচনের রিটার্ণিং কর্মকর্তা ও মৌলভীবাজার জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ আলমগীর হোসেন।

বিশ্বনাথ থানার অফিসার ইন-চার্জ (ওসি) গাজী আতাউর রহমান জানিয়েছেন, অবাদ-সুষ্ঠু-নিরপেক্ষ নির্বাচন আয়োজনের জন্য পৌর এলাকায় কঠোর নিরাপত্তা বেষ্ঠনী তৈরী করা হয়েছে।

শতভাগ নিরপেক্ষ নির্বাচন আয়োজনের জন্য প্রশাসনের পক্ষ থেকে সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে উল্লেখ করে বিশ্বনাথ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও পৌর প্রশাসক নুশরাত জাহান জানান, ভোটাররা যাতে নিরাপত্তার সাথে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করে নিজের পছন্দের প্রার্থীকে বিজয়ী করতে পারেন সেজন্য পুরো পৌর এলাকা নিরাপত্তার চাদরে ঢাকা হয়েছে।


ওসমনীনগর :

আজ সিলেটের ওসমানীনগর উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে উপজেলা নির্বাচন কার্যালয় থেকে ভোটগ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে।

মঙ্গলবার সকাল থেকে কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী সারঞ্জাম প্রেরণ করা হয়েছে। উপজেলা পরিষদ নির্বাচনে প্রথমবারের মতো (ইলেক্ট্রনিক ভোটিং মিশিন) ইভিএম-এর মাধ্যমে ভোট গ্রহণ হবে। ২য় বারের মতো উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে প্রার্থী ও ভোটারদের মধ্যে ভিন্নরকম আমেজ বিরাজ করছে। গণসমাবেশ, নির্বাচনী অচরণবিধি লঙ্গন ও মোটরসাইকেল শোডাউন এবং আওয়ামী লীগের দুই পক্ষে হাতাহাতির মধ্যে দিয়ে গত রবিবার মধ্যরাতে শেষ হয়েছে নির্বাচনী প্রচার-প্রচারণা।

তবে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায় এড়িয়ে সুষ্ঠু ও উৎসবমুখর পরিবেশে উপজেলা নির্বাচন উপহার দেয়ার কথা জানিয়েছে নির্বাচন অফিস।

গত ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রথমবারের মতো ইভিএমে ভোটগ্রহণ হলে কয়েকটি কেন্দ্রে ইভিএম ত্রুটি থাকায় ভোটগ্রহণে বিলম্ব হওয়ার অভিযোগ উঠে। তবে এবারে ইভিএম যাতে ঠিকমতো কাজ করে সেই বিষয়টি নজরে রাখতে নির্বাচন কমিশনের প্রতি অনুরোধ জানান প্রার্থী ও  ভোটাররা।

উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, ২য় বারের মত উপজেলা পরিষদ নির্বাচনে ভোট কেন্দ্রে নির্বাচনী সারঞ্জন প্রেরণ করা হয়েছে। বুধবার সকাল ৮টা থেকে উপজেলার ৫৪ টি ভোটকেন্দ্রে একযোগে ভোটগ্রহন শুরু হবে। উপজেলার ৮টি ইউনিয়নের ৫৪টি ভোট কেন্দ্রে ৪৩৩টি ভোট কক্ষে মোট ১লক্ষ ৪৭ হাজার ৯শ ৭১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। তার মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ৭৫ হাজার ৫৭৫জন ও মহিলা ভোটার ৭২ হাজার ৩৯৬ জন।

৫৪ টি ভোট কেন্দ্রের মধ্যে ৪৬টি ভোট কেন্দ্র ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছে থানা প্রশাসন। তবে সব কেন্দ্রই প্রশাসনের পক্ষ থেকে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানিয়েছেন ওসমানীনগর থানার ওসি।

এদিকে, ঝুঁকিপূর্ণ কয়েকেটি কেন্দ্রে নিজেদের এজেন্ট না দেয়ার কথা জানিয়েছেন চেয়ারম্যান পদে স্বতন্ত্র এক প্রার্থী। ৩টি ইউনিয়নের ৭টি কেন্দ্র তিনি এজেন্ট নিয়োগ সমাস্যা হয়েছে বলে জানান।  এই কেন্দ্রগুলো অধিক ঝুঁকিপূর্ণ বলে দাবি তার। তবে, সকল কেন্দ্রেই নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে ওসমানীনগর থানার অফিসার ইনচার্জ এস এম মাইন উদ্দিন জানিয়েছেন। তিনি বলেন, ওসমানীনগর উপজেলা নির্বাচন উপলক্ষে ৫৪টি ভোট কেন্দ্রেই নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পাশাপাশি আইন শৃঙ্খলা বজায় রাখতে সব ধরণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।  

ওসমানীনগর উপজেলা নির্বাচনে সহকারী রিটানিং অফিসার ও উপজেলা নির্বাচন অফিসার আবু লায়েশ দুলাল বলেন, আচরণবিধির বিষয়ে ম্যাজিস্ট্রেট ব্যবস্থা গ্রহণ করার কথা। অবাদ ও সুষ্ঠুভাবে ওসমানীনগর উপজেলা পরিষদ নির্বাচন উপহার দিতে নির্বাচন অফিস থেকে সব ধরণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী সারঞ্জাম নিয়ে গেছেন প্রিজাইডিং অফিসাররা। সকল কেন্দ্রের ইভিএম মেশিন চেক করা হয়েছে। আশা করছি কেন্দ্রে ইভিএম সমস্যা করবে না।

এবারের নির্বাচনে ওসমানীনগর উপজেলা পরিষদ নির্বচনে চেয়ারম্যান পদে ৩জন, ভাইস চেয়ারম্যান পদে ৮জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। চেয়ারম্যান পদে আওয়ামী লীগের একক প্রার্থী সিলেট জেলা যুবলীগের সভাপতি শামিম আহমদ ভিপি (নৌকা)। খেলাফত মজলিসের জেলা কমিটির অর্থ সম্পাদক ছইদুর রহমান চৌধুরী (দেয়াল ঘড়ি) এবং স্বতন্ত্রের মোড়কে উপজেলা বিএনপির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক কামরুল ইসলাম (ঘোড়া)। ভাইস চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আনা মিয়া (টিয়া পাখি), উপজেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক দিলদার আলী (তালা), বর্তমান ভাইস চেয়ারম্যান গয়াছ মিয়া (চশমা), জুয়েল মিয়া (টিউবওয়েল),আখতার আহমদ (বই), মৌলানা আব্দুল বাছিত (মাইক), আলী হোসেন রানা (উড়োজাহাজ), খন্দকার মাসুম আহমদ পেয়েছেন (বৈদ্যুতিক বাল্ব)।

এছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান মুছলিমা আক্তার চৌধুরী (সেলাই মেশিন), জানাহার বেগম (কলস) ও ছানারা বেগম (ফুটবল) প্রতীক নিয়ে প্রতিদন্ধীতা করছেন।


গোয়াইনঘাট : 

সিলেটের গোয়াইনঘাট উপজেলার ৪টি ইউনিয়নে ভোট অনুষ্ঠিত হবে আজ। এগুলো হচ্ছে- ২নং পশ্চিম জাফলং, ৩নং পূর্ব জাফলং ও নবগঠিত ১১নং মধ্য জাফলং এবং ১২নং গোয়াইনঘাট সদর ইউনিয়ন। নির্বাচনকে কেন্দ্র করে প্রতীক বরাদ্দের পর থেকেই প্রায় নির্ঘুম রাত কাটিয়েছে প্রার্থী ও তাদের সমর্থকরা। কড়া নেড়েছেন প্রতিটি ভোটারের দরজায়। নানা প্রতিশ্রুতির মাধ্যমে ভোটারদের মন জয়ের চেষ্টা করেছেন প্রার্থীরা।  

উপজেলার ২নং পশ্চিম জাফলং ইউনিয়নে প্রার্থী হয়েছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান আব্দুস সালাম (নৌকা), বিএনপি নেতা আব্দুল মুমিন মুন্সী (চশমা), আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মামুন পারভেজ (আনারস), জমিয়ত উলামায়ে ইসলামের মুফতি আমির আহমদ ( খেজুর গাছ) ও স্বতন্ত্র প্রার্থী আব্দুল মালিক (ঘোড়া)।  

৩নং পূর্ব জাফলং ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী রফিকুল ইসলাম (নৌকা), বর্তমান চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা লুৎফুর রহমান লেবু (ঘোড়া), সাবেক চেয়ারম্যান হামিদুল হক ভূইয়া বাবুল (আনারস), সাবেক ছাত্রনেতা শামীম আল মামুন মনির (মোটরসাইকেল), ইসলামী আন্দোলন বাংলাদেশের মুহাম্মদ আক্কাস আলী শেখ (হাতপাখা) ও স্বতন্ত্র প্রার্থী আব্দুল মুতালিব (চশমা)।  

১১নং মধ্য জাফলং ইউনিয়নের আওয়ামী লীগের প্রার্থী ফারুক আহমদ (নৌকা), আওয়ামী লীগের বিদ্রোহী লোকমান হোসেন শিকদার (আনারস) ও  বিএনপি নেতা সাইদুর রহমান (ঘোড়া)।  

১২নং গোয়াইনঘাট সদর ইউনিয়নের আওয়ামী লীগের প্রার্থী সুভাস চন্দ্র পাল ছানা (নৌকা), আওয়ামী লীগের বিদ্রোহী গোলাম রব্বানী সুমন (আনারস), স্বতন্ত্র কামাল উদ্দিন (ঘোড়া), স্বতন্ত্র প্রার্থী সাবেক চেয়ারম্যান এমএ রহিম (অটোরকিশা) ও জমিয়ত উলামায়ে ইসলামের মাওলানা আবুল খায়ের (খেজুর গাছ)।  


জগন্নাথপুর :

আজ বুধবার সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে ৫ জন প্রার্থী চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হচ্ছেন- স্বতন্ত্র প্রার্থী বর্তমান উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান, (মোটর সাইকেল) আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আকমল হোসেন, (নৌকা) বিদ্রোহী প্রার্থী উপজেলা আ.লীগ সাংগঠনিক সম্পাদক মুক্তাদির আহমদ মুক্তা, (আনারস) জমিয়ত মনোনীত প্রার্থী সৈয়দ তালহা আলম (খেজুরগাছ) ও স্বতন্ত্র প্রার্থী আব্বাস উদ্দিন (ঘোড়া)। 

মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী নির্বাচনে অংশ গ্রহণ করেছেন । তারা হলেন- সুফিয়া খানম সাথী (ফুটবল), রিনা বেগম (কলস) ও সেলিনা বেগম (হাঁস)।  

গত ২০ জুন উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হলে স্মরণকালের ভয়াবহ বন্যার কারণে নির্বাচন স্থগিত করা হয়। গত ২০ সেপ্টেম্বর নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী আজ ২ নভেম্বর ১টি পৌরসভা ও ৮টি ইউনিয়ন নিয়ে গঠিত জগন্নাথপুর উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ হবে। এবার প্রথম  উপজেলা নির্বাচনে এই উপজেলায় ইভিএম এর মাধ্যমে ভোট নেয়া হবে।

উপজেলায় মোট ভোটকেন্দ্র ৮৯টি। মোট ভোটার সংখ্যা ১ লাখ ৮৯ হাজার ৩৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৯৫ হাজার ৩২৩ জন ও মহিলা ভোটার ৯০ হাজার ৭১৬ জন। 

উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং কর্মকতা মুজিবুর রহমান জানান, কেন্দ্রগুলোতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও রিটার্নিং কর্মকর্তা, প্রিজাইটিং অফিসার প্রেরণ করা হয়েছে। ভোটগ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। বুধবার সকাল ৮টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত চলবে টানা  ভোটগ্রহণ। 


এসই/০১