সিসিক নির্বাচনঃ সিলেটে নির্ভার আওয়ামী লীগ

নিজস্ব প্রতিবেদক


মে ২২, ২০২৩
০৬:৪৮ পূর্বাহ্ন


আপডেট : মে ২২, ২০২৩
০৬:৫৪ পূর্বাহ্ন



সিসিক নির্বাচনঃ সিলেটে নির্ভার আওয়ামী লীগ


দেশের যে পাঁচটি সিটিতে নির্বাচনের তফসিল ঘোষণা হয়েছে এর মধ্যে তিনটি সিটি নিয়ে কিছুটা দুশ্চিন্তায় ছিল ক্ষমতাসীন আওয়ামী লীগ। এর মধ্যে একটি ছিল সিলেট। তবে বর্তমান মেয়র বিএনপি নেতা আরিফুল হক চৌধুরীর প্রতিদ্বন্দ্বিতা না করার ঘোষণায় অনেকটা নির্ভার আওয়ামী লীগ। দলটি মনে করছে, ক্ষমতাসীন দলের প্রার্থীর বিজয়ী হওয়া এখন সময়ের ব্যাপার মাত্র। কারণ এই সিটিতে নৌকার কোনো শক্ত প্রতিদ্বন্দ্বী নেই।

আসন্ন পাঁচ সিটি করপোরেশন নির্বাচনের মধ্যে গাজীপুর, সিলেট আর বরিশাল নিয়ে কিছুটা সংশয়ে ছিল আওয়ামী লীগ। রাজশাহী ও খুলনা নিয়ে আগে থেকেই নির্ভার দলটি। এবার সিলেট নিয়েও নির্ভার হলো ক্ষমতাসীন দল।

তবে গাজীপুরের সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের বিদ্রোহী হয়ে মাকে প্রার্থী করা এবং বরিশালের পারিবারিক কলহ কিছুটা অনিশ্চয়তার সংকেত দিচ্ছে ক্ষমতাসীন দলকে। যদিও প্রচার-প্রচারণা ও সাংগঠনিক সমন্বয়ের ওপর নির্ভর করেই সিটি নির্বাচনের বৈতরণী পার পেতে চাচ্ছে ক্ষমতাসীন দল।


সিলেট সিটি করপোরেশনের গত দুইবারের নির্বাচনে ক্ষমতাসীন দলের শক্তিশালী প্রার্থী বদর উদ্দিন আহমেদ কামরানকে পরাজিত করে মেয়র নির্বাচিত হন বিএনপি নেতা আরিফুল হক চৌধুরী। সিলেটে তার ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। বিএনপি ভোট বর্জন করলেও আরিফুল হক সিলেটে প্রার্থী হতে পারেন এমন গুঞ্জন ছিল। তবে শনিবার (২০ মে) বর্তমান মেয়র সমাবেশ করে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়েছেন- তিনি দলীয় সিদ্ধান্তের বাইরে যাবেন না।

এই সরকারের অধীনে কোনো নির্বাচন করার পরিবেশ নেই- এমন অভিযোগ তুলে ভোটের মাঠ থেকে সরে দাঁড়িয়েছেন আরিফুল হক। এতে মাঠ অনেকটা ফাঁকা হয়ে গেল আওয়ামী লীগের প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরীর জন্য। যুক্তরাজ্য আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক সিলেটের নগরপিতা হওয়া এখন অনেকটা সময়ের ব্যাপার মাত্র।

আরিফুল হকের সরে দাঁড়ানোর মধ্য দিয়ে ভোটের মাঠে আওয়ামী লীগের পাশাপাশি প্রার্থী হিসেবে রয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থী মাহমুদুল হাসান, জাতীয় পার্টি মনোনীত নজরুল ইসলাম, স্বতন্ত্র প্রার্থী হিসেবে মো. আবদুল হানিফ (কুটু), মোহাম্মদ আবদুল মান্নান খান, সামছুন নুর তালুকদার ও মো. ছালাহ উদ্দিন রিমন।

তবে ক্ষমতাসীন দলের প্রার্থীর সঙ্গে টক্কর দেওয়ার মতো জনসমর্থন কারও নেই বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা। স্থানীয়দের ভাষ্যমতে, আরিফুল হক ছাড়া বাকিরা কেউই আওয়ামী লীগের বিপরীতে শক্ত প্রার্থী নন।


আওয়ামী লীগের সিলেট বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক আহমেদ হোসেন জানান, তারা সিলেটে একটি অংশগ্রহণমূলক নির্বাচন চান। তিনি আশা করেন, বিএনপি নির্বাচনে আসবে। আবার বিএনপি নির্বাচনে অংশ না নিয়ে সংঘাতের পথে হাঁটতে পারে বলে শঙ্কা প্রকাশ করেন তিনি৷

আহমেদ হোসেন বলেন, 'সিলেটে বিএনপির প্রার্থী নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। আমরা আশা করি তিনি নির্বাচনে আসবেন৷ সেখানে জাতীয় পার্টির প্রার্থী আছে, সেখানে চরমোনাই পীরের প্রার্থী আছে, ইলেকশন হবে প্রতিযোগিতামূলক।'

সিলেটে অংশগ্রহণমূলক নির্বাচন হচ্ছে এবং মানুষের মাঝে উৎসাহ-উদ্দীপনা আছে বলে দাবি করেন আওয়ামী লীগের এই সাংগঠনিক সম্পাদক।

ভোটের মাঠে বিএনপির প্রার্থী থাকলে নির্বাচন আরও প্রতিযোগিতামূলক হতো জানিয়ে তিনি বলেন, 'আমরা অংশগ্রহণমূলক নির্বাচনে বিশ্বাস করি। বিএনপি ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করে। তাই তারা নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছে। বিএনপি নির্বাচনে না এলে বাংলাদেশে গণতন্ত্র ভেঙে পড়বে না। এটা কি বিএনপি'র বাংলাদেশ? এটা ১৭ কোটি মানুষের বাংলাদেশ।'

এদিকে আওয়ামী লীগের প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী এক প্রতিক্রিয়ায় জানিয়েছেন, আরিফুল হক চৌধুরী প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে যাওয়ায় তিনি মর্মাহত হয়েছেন। তিনি আশা করেছিলেন, আরিফুল হক ভোটের মাঠে থাকবেন এবং নির্বাচন অধিক প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে। তবে তিনিও আশা করছেন, অন্যান্য প্রার্থী থাকায় নির্বাচন উৎসবমুখর হবে।


এসই/০১