স্বেচ্ছায় ছুটিতে কমলগঞ্জের সহস্রাধিক চা শ্রমিক

কমলগঞ্জ প্রতিনিধি


মার্চ ২৮, ২০২০
০৪:২১ অপরাহ্ন


আপডেট : মার্চ ২৮, ২০২০
০৪:২১ অপরাহ্ন



স্বেচ্ছায় ছুটিতে কমলগঞ্জের সহস্রাধিক চা শ্রমিক

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধকালে ঝুঁকিপূর্ণ অবস্থায় চা-বাগানগুলোতে কাজ করছেন শ্রমিকরা। সরকারি নির্দেশনায় সারাদেশে সাধারণ ছুটি শুরু হলেও চা শ্রমিকদের এ ছুটির আওতার বাইরে রাখায় গত কয়েকদিন ধরে চা-বাগানগুলোতে আন্দোলন জোরদার হচ্ছিল।

 

গতকাল শুক্রবার (২৭ মার্চ) সকাল থেকে মৌলভীবাজার জেলার কমলগঞ্জের শমশেরনগরের প্রধান বাগানসহ ৫টি চা-বাগানের শ্রমিকরা স্বেচ্ছায় ছুটি কাটানো শুরু করছিলেন। আর আজ শনিবার (২৮ মার্চ) সকাল থেকে কমলগঞ্জের রহিমপুর ইউনিয়নের মৃর্তিংগা চা-বাগানের ১ হাজার ১৫ জন শ্রমিক স্বেচ্ছায় ছুটি ভোগ শুরু করেছেন।

 

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের মনু-ধলই ভ্যালির (অঞ্চলের) কার্যকরি কমিটির সাধারণ সম্পাদক নির্মল দাশ পাইনকা বলেন, শনিবার সকাল থেকে ইউনিয়নের মৃর্তিংগা চা-বাগানের ১ হাজার ১৫ জন চা শ্রমিক স্বেচ্ছায় ছুটি ভোগ করছেন।

 

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের মনু-ধলই ভ্যালির (অঞ্চলের) কার্যকরি কমিটির সাধারণ সম্পাদক নির্মল দাশ পাইনকা বলেন, শনিবার সকালে মৃর্তিংগা চা-বাগানের ১ হাজার ১৫ জন শ্রমিক কাজে যোগ না দিয়ে সাধারণ ছুটির জন্য ব্যবস্থাপকের কাছে জোর দাবি জানান। এ দাবির প্রেক্ষিতে মৃর্তিংগা চা-বাগান পঞ্চায়েত কমিটি সমর্থন জানালে বাগানের ব্যবস্থাপক ছুটি দিতে বাধ্য হয়েছেন। 

 

মৃর্তিংগা চা-বাগানের দায়িত্বপ্রাপ্ত ব্যবস্থাপক প্রদীপ বর্মন বলেন, চা-বাগান মালিকপক্ষের সংগঠন বাংলাদেশ চা সংসদ ও শ্রম মন্ত্রণালয় থেকে চা-বাগানে ছুটির কোনো নির্দেশনা আসেনি। তাই ছুটি দেওয়া হয়নি। তবে এই চা-বাগানের চা শ্রমিকদের দাবির প্রেক্ষিতে তাদের অর্জিত ছুটি থেকে শনিবার থেকে ছুটি দেওয়া হয়েছে।