শিশুর মনোজগতে করোনার হানা!

আবির হাসান-মানিক, তাহিরপুর


মার্চ ২৯, ২০২০
০৯:৫৪ অপরাহ্ন


আপডেট : মার্চ ২৯, ২০২০
০৯:৫৪ অপরাহ্ন



শিশুর মনোজগতে করোনার হানা!

প্রাণঘাতি করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষায় পরিবারের বড়দের সঙ্গে শিশুরাও এখন চার দেয়ালের ভেতর বন্দি। বিদ্যালয়ে যাওয়া, মুক্ত বাতাসে খেলাধুলা, এমনকি পাশের বাসার বন্ধুদের সঙ্গেও তাদের মেলামেশা বন্ধ হয়ে গেছে।

 

টেলিভিশন, মুঠোফোনসহ সর্বত্রই ভেসে উঠছে প্রাণঘাতি করোনাভাইরাস নামটি। হঠাৎ করে বন্দি জীবনযাপন শিশুদের মনোসামাজিক জগতে গভীর প্রভাব ফেলেছে। এ কারণে শিশুর কাজেও উঠে আসছে করোনাভাইরাস ও এ থেকে নিজেকে রক্ষার বার্তা। 

 

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার সোহালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্রী নাফিসা হোসেনের আঁকা ছবিতে আমরা এমনটিই দেখতে পাই। শিশুটির মা পারভীন বলেন, হঠাৎ করেই পরিবারের সবাই ঘরে আবদ্ধ। টেলিভিশনসহ সকল আলোচনায় উঠে আসছে করোনাভাইরাস ও এর সংক্রমণ থেকে রক্ষায় উপায়। নিজেরাও এ চর্চা করছি। সঙ্গত কারণেই শিশুদের মস্তিস্কে এ বিষয়টির প্রভাব পড়েছে।

 

তাহিরপুর উপজেলার সহকারী শিক্ষা কর্মকর্তা বিপ্লব সরকার বলেন, আসলে হঠাৎ করেই প্রতিটি শিশুর লেখাপড়া, খেলাধুলাসহ সার্বিক জীবনযাপন পুরোপুরি বদলে গেছে। এর প্রভাব পড়েছে তার মনোজগতেও। পিতা-মাতার উচিত হবে শিশুকে বেশি করে সময় দিয়ে তার মানসিক অবস্থা সুস্থ রাখা ও লেখাপড়ার ঘাটতি পুষিয়ে নেওয়া।