তামাক থেকে করোনার ভ্যাকসিন তৈরি করবে ব্রিটিশ আমেরিকান টোবাকো

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ০২, ২০২০
০৮:০১ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০২, ২০২০
০৮:০১ অপরাহ্ন



তামাক থেকে করোনার ভ্যাকসিন তৈরি করবে ব্রিটিশ আমেরিকান টোবাকো

বহুজাতিক সিগারেট প্রস্তুতকারক প্রতিষ্ঠান ব্রিটিশ আমেরিকান টোবাকো (বিএটি) করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরির ঘোষণা দিয়েছে। তামাক জাতীয় উদ্ভিদ ব্যবহার করে তারা এই ভ্যাকসিন তৈরি করতে পারবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। গতকাল বুধবার ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান’র এক প্রতিবেদনে এমন খবর প্রকাশ করা হয়েছে।

বিএটির বায়ো-টেক সহায়ক সংস্থা কেন্টাকি বায়ো প্রসেসিং জানিয়েছে, আগামী জুন মাসের মধ্যেই তারা ৩০ লাখ ডোজ ভ্যাকসিন তৈরি করবে। পরীক্ষা যদি ঠিকঠাক হয়, তবে সরকারি সংস্থাগুলির সহায়তায় জুনের শুরু থেকে প্রতি সপ্তাহে ১ মিলিমিটার থেকে ৩ মিলিমিটার ডোজ তৈরি করা যেতে পারে।

ব্রিটিশ আমেরিকান টোবাকো জানিয়েছে, ভ্যাকসিনটি এখনো প্রি-ক্লিনিক্যাল টেস্টের পর্যায়ে রয়েছে। অন্যান্য পদ্ধতির তুলনায় তাদের ভ্যাকসিনগুলো আরও নিরাপদ এবং দ্রুত উপায় সরবরাহ করার সম্ভাবনা রয়েছে। এখন সফলভাবে ভ্যাকসিনটি তৈরি করার জন্য দরকার সকারের সহায়তা ও সঠিক অংশীদার। প্রতিষ্ঠানটি এখন মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন এবং যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট অব হেলথ অ্যান্ড সোশ্যাল কেয়ারের সঙ্গে কথা বলছে।

ব্রিটিশ আমেরিকান টোবাকোর বৈজ্ঞানিক গবেষণাবিষয়ক পরিচালক ড. ডেভিড ও’রিলি বলেন, ‘ভ্যাকসিন তৈরির কাজটি অনেক জটিল এবং চ্যালেঞ্জিং। কিন্তু আমরা বিশ্বাস করি যে, আমরা আমাদের তামাক উদ্ভিদ প্রযুক্তি প্ল্যাটফর্ম ব্যবহার করে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছি। কোভিড -১৯-এর বিরুদ্ধে যুদ্ধে জয়ের জন্য সরকার ও সকল অংশীদারদের সঙ্গে কাজ করার জন্য আমরা প্রস্তুত।’

বিএটি জানিয়েছে, উদ্ভিদভিত্তিক ভ্যাকসিন তৈরি করাসহ তামাক গাছের বিকল্প ব্যবহারের দিকে নজর দিচ্ছে কেন্টাকি বায়োপ্রসেসিং (কেবিপি)। কোনো ধরনের লাভ ছাড়াই প্রতিষ্ঠানটি করোনা ভ্যাকসিন তৈরি করবে। এর আগেও ২০১৪ সালের দিকে ইবোলার ভ্যাকসিন তৈরিতে কেবিপি সহযোগিতা করেছিল।

 

এএফ/০৪