সিলেটে চাল-ডালের দাম চড়া, সবজিতে স্বস্তি

নিজস্ব প্রতিবেদক


এপ্রিল ০৩, ২০২০
১০:২১ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০৩, ২০২০
১০:২৪ অপরাহ্ন



সিলেটে চাল-ডালের দাম চড়া, সবজিতে স্বস্তি

মহামারি করোনা ভাইরাসের প্রভাব পড়েছে সিলেটের নিত্যপণ্যের বাজারে। বাজারে চাল, ডাল ও চিনির দাম বেড়েছে। তবে প্রচুর সরবরাহ থাকায় কিছুটা কমেছে সবজির দাম।

বিক্রেতারা জানান, গত মাসের শুরুতে দেশে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের পর ক্রেতারা অতিরিক্তি পণ্য কেনা শুরু করেন। তখন চাল, পেঁয়াজসহ কয়েকটি পণ্যের দাম বেড়ে যায়। এরপর একে একে বন্ধ করে দেয়া হয় স্কুল, কলেজ ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান। সবাইকে ঘরে থাকার নির্দেশ দেওয়ায় কর্মহীন হয়ে পড়েন নিম্নবিত্তরা। সম্প্রতি তাদের সহযোগিতায় এগিয়ে আসে বিভিন্ন সংগঠন। মূলত নিম্নবিত্তদের সহযোগিতায় বিভিন্ন সংগঠনের পক্ষে চাল, ডাল ও চিনিসহ কয়েকটি নিত্যপণ্য কেনায় এসব পণ্যের দাম বেড়েছে। 

শুক্রবার (৩ এপ্রিল) সিলেট নগরের বিভিন্ন এলাকার বাজার ঘুরে দেখা যায়, বাজারে প্রতি কেজি চালের দাম বেড়েছে ৩ টাকা থেকে ৮ টাকা। আর মসুর ডালের দাম বেড়েছে কেজি প্রতি ২৫ টাকা পর্যন্ত। প্রতি কেজি মোটা দানার মসুর ডাল বিক্রি হচ্ছে ৮৫ টাকায়। গত সপ্তাহে যা বিক্রি হয়েছে ৬০ টাকা থেকে ৬৫ টাকায়। মাঝারি দানার মসুর ডাল বিক্রি হচ্ছে ৯০ টাকায়, যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ৭০ টাকায়। আর ছোট দানার মসুর ডাল বিক্রি হচ্ছে ১৩৫ টাকা থেকে ১৪০ টাকায়। যা গত সপ্তাহে ছিল ১২০ টাকা প্রতি কেজি।

বাজারে গত সপ্তাহে ৪০ টাকা কেজিতে বিক্রি হওয়া পাইজাম আজ শুক্রবার বিক্রি হচ্ছে ৪৫ টাকায়, ৪২ টাকার মালা ৪৭ টাকা, ৪২ টাকার মিনিকেট ৫০ টাকা, ৫৩/৫৪ টাকার নাজিরশাইল ৫৮ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এছাড়া মালা ও পাইজাম সেদ্ধ ৪৫ টাকা, জিরা সেদ্ধ ৫৮ টাকায় বিক্রি হচ্ছে। কেজিতে ৫ টাকা বেড়ে প্রতি কেজি চিনি মানভেদে ৬৫ টাকা থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া দেশি পেঁয়াজ ৩৫ টাকা, ভারতীয় পেঁয়াজ ৪০ টাকা, আলু ২২ টাকা, দেশি রসুন ৭৫ টাকা, আমদানি করা রসুন ১৪০ টাকা, আদা ১২০ টাকা থেকে ১৩০ টাকায় বিক্রি হচ্ছে।

রিকাবীবাজার এলাকার ব্যবসায়ী শফিক মিয়া বলেন, ‘পাইকারি বাজারে চাল ও ডালের সংকট দেখা দিয়েছে। তাই আমাদের বেশি দামে চাল, ডাল কিনে বিক্রি করতে হচ্ছে।’ তিনি বলেন, ‘এই মাসের শেষে রোজা শুরু হবে। শীঘ্রই পণ্যের দাম কমার সম্ভাবনা নেই।’ 

করোনা ভাইরাসের প্রভাবে বাজারে বিক্রি কমেছে ব্রয়লার মুরগি ও ডিমের। প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১০৫ টাকা থেকে ১১০ টাকা, মুরগির ডিম প্রতি হালি বিক্রি হচ্ছে ৩০ টাকা ও হাঁসের ডিম প্রতি হালি বিক্রি হচ্ছে ৪০ টাকায়। এছাড়া বাজারে গরুর মাংস বিক্রি হচ্ছে ৫২০ টাকা কেজিতে।

এদিকে, সিলেটের বিভিন্ন কাঁচাবাজারে প্রচুর সবজির সহবরাহ দেখা গেছে। সেই তুলনায় ক্রেতা কম। ফলে বাজারে কমেছে সবজির দাম। বাজারে প্রতি কেজি বাঁধাকপি ২৫ টাকা, ফুলকপি ৩০ টাকা, পেঁপে ২০ টাকা, টমেটো ২৫ টাকা থেকে ৩০ টাকা, শশা ৩০ টাকা, লাউ প্রতি পিস ২০ টাকা থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। বাজারে বেড়েছে লেবুর চাহিদা। প্রতি হালি লেবু বিক্রি হচ্ছে ৪০ টাকা থেকে ৬০ টাকা পর্যন্ত। 

এনসি-০১/এনপি-০১/বিএ-০১