রাশিয়ায় ‘অ্যান্টি ভাইরাস’ প্যাকেজ আইন অনুমোদন

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ০৪, ২০২০
০৭:১০ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০৪, ২০২০
০৮:১৬ অপরাহ্ন



রাশিয়ায় ‘অ্যান্টি ভাইরাস’ প্যাকেজ আইন অনুমোদন
করোনা রুখতে ফেস ট্রেক ক্যামেরা

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে রাশিয়ায় চলছে লকডাউন। সংক্রমণ রোধে ‘অ্যান্টি-ভাইরাস’প্যাকেজ আইনের অনুমোদন দিয়েছে দেশটির পার্লামেন্ট। কোয়ারেন্টিন নিয়ম লঙ্ঘন হলে ওই আইনে সাত বছরের কারাদণ্ডের বিধানও রয়েছে।

করোনাভাইরাস প্রাদুর্ভাব রুখতে এবার রাশিয়া লকডাউনে যাতে নাগরিকরা বাইরে বের হতে না পারেন এজন্য সর্বশেষ ক্যামেরা প্রযুক্তি ব্যবহার করছে।

দেশটির নগর কর্মকর্তারা জানিয়েছেন, মানুষের গতিবিধি পর্যবেক্ষণ করতে মস্কো শহরে ১০ হাজার ক্যামেরা বসানো হয়েছে। এই নেটওয়ার্ক ব্যবহার করতে ক্যামেরায় ফেসিয়াল রিকগনিশন সফ্টওয়্যার ইনস্টল করা হয়েছে। যা লোকজনের মোবাইল ফোনের মাধ্যমে সংযোগ করা থাকবে। যারা কোয়ারেন্টিন ভঙ্গ করে বের হবে, সঙ্গে সঙ্গেই পুলিশের কাছে তাদের তথ্য চলে যাবে। মস্কোর বিভিন্ন ভবনের প্রবেশ পথে এই ক্যামেরাগুলো লাগানো হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজেই লকডাউন চলাকালীন সময়ে পুরো বিষয়টি মনিটরিং করছেন বলে নগর কর্মকর্তারা জানিয়েছেন।

মস্কোর এক বাসিন্দা জানান, তিনি ময়লা ফেলার জন্য একটু সময়ের জন্য বের হয়েছিলেন। ময়লা ফেলে ঘরে যাওয়ার আধা ঘণ্টার মধ্যেই তার ঘরের দরজা পুলিশ হাজির হয়। আমি মনে করি, অনেক দেশ এই প্রযুক্তিটি ব্যবহার করতে পারে, কারণ পদ্ধতিটি করোনাভাইরাস প্রতিরোধে  দ্রুত কার্যকর।

 

আরসি-০২/