সিলেটে ৫০ হাজার পরিবহন শ্রমিক বেকার

নিজস্ব প্রতিবেদক


এপ্রিল ০৪, ২০২০
০৭:১৫ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০৪, ২০২০
০৮:১৫ অপরাহ্ন



সিলেটে ৫০ হাজার পরিবহন শ্রমিক বেকার
করোনার প্রভাব

মহামারি করোনাভাইরাসের কারণে বিপাকে পড়েছেন সিলেটের পরিবহন খাত সংশ্লিষ্ট শ্রমিকেরা। যান চলাচল বন্ধ হয়ে যাওয়ায় বেকার হয়ে পড়েছেন তারা। ফলে আর্থিক সংকটে অনিশ্চতায় দিন কাটছে তাদের। অনেকেই ধার-দেনা করে সংসার চালাচ্ছেন। 

পরিবহনখাত সংশ্লিষ্টরা জানান, সিলেট বিভাগে বাস, ট্রাক, মিনিবাস, সিএনজিচালিত অটোরিকশা, লেগুনা, কাভার্ড ভ্যানে প্রায় ৫০ হাজার শ্রমিক কাজ করেন। এদের প্রায় সবাই দৈনিক ও ট্রিপভিত্তিক কাজ করেন। এখন গাড়ির চাকা বন্ধ হয়ে যাওয়ায় তাদের আয় রোজগারও বন্ধ। এ পরিস্থিতে দিশেহারা শ্রমিকেরা।

জানা গেছে, গত মার্চের শুরুতে দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীশনাক্তের পরই সড়কে যাত্রী কমে যেতে শুরু করে। এরপর ২৬ মার্চ থেকে সারাদেশে যানবাহন চলাচলে সরকারের নিষেধাজ্ঞা জারির পর পুরো পরিবহন সেক্টর একেবারেই স্তব্ধ হয়ে পড়ে।

নগরের কোর্ট পয়েন্ট এলাকার সিএনজিচালিত অটোরিকশা চালক সবুজ মিয়া বলেন, ‘ঘরে খাবার নেই। গাড়ি নিয়ে না বের হলে স্ত্রী ও দুই সন্তান না খেয়ে থাকতে হবে। তাই বাধ্য হয়ে রাস্তায় নেমেছি।’ এখন পর্যন্ত সরকারি-বেসরকারি কোনও সহায়তা পাইনি বলেও তিনি জানান। 

সিলেট জেলা সিএনজিচালিত অটোরিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি জাকারিয়া আহমদ সিলেট মিররকে বলেন, হাজার হাজার শ্রমিক না খেয়ে আছেন। অনেক চালক গত মার্চ মাসের বাসা ভাড়া দিতে পারেননি। পরিবার নিয়ে সবাই বিপদে আছে। তার দাবি, কোনও শ্রমিকই এখনও কোনও সরকারি সহায়তা পাননি। 

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সিলেট বিভাগীয় কমিটির সভাপতি সেলিম আহমদ ফলিক সিলেট মিররকে বলেন, ‘করোনাভাইরাসের কারণে সিলেট বিভাগের প্রায় ৫০ হাজার শ্রমিক বেকার হয়েছেন। তারা ধার-দেনা করে চলছেন।’ তিনি আরও বলেন, ‘সরকারি-বেসরকারি কোনও সহায়তা পাননি শ্রমিকরা। আমরা সংগঠনের পক্ষ থেকে শ্রমিকদের সহায়তার চেষ্ঠা করছি ‘

 

এ সংক্রান্ত অন্য সংবাদ পড়ুন

 
 

এনসি-০২/এএফ-০৩