করোনা সচেতনতায় শ্রীমঙ্গলে র‍্যাবের ব্যতিক্রমী উদ্যোগ

শ্রীমঙ্গল প্রতিনিধি


এপ্রিল ১১, ২০২০
০৯:৫৩ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ১১, ২০২০
০৯:৫৩ অপরাহ্ন



করোনা সচেতনতায় শ্রীমঙ্গলে র‍্যাবের ব্যতিক্রমী উদ্যোগ

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলা শহরের বিভিন্ন স্থানে দাঁড়িয়ে রয়েছেন র‌্যাব সদস্যরা। অপ্রয়োজনে যারাই শহরে ঘুরে বেড়াচ্ছেন তাদেরকে দাঁড় করিয়ে করোনা বিষয়ে বক্তব্য দেওয়াচ্ছেন তারা। রাস্তার এক পাশ থেকে চিৎকার করে অন্য পাশের লোকজন যাতে শুনতে পারে তেমন উচ্চস্বরে করোনাভাইরাস সম্পর্কে বলতে হচ্ছে তাদের। আর যাদের মুখে মাস্ক নেই, তাদেরকে মাস্ক পরে বের হওয়ার পরামর্শ দিয়ে হাতে তুলে দিচ্ছেন একটি করে মাস্ক। র‌্যাবের হাতে পড়ে লজ্জা পাওয়ার ভয়ে অনেকেই অপ্রয়োজনে বাইরে আসছেন না।

করোনাভাইরাস প্রতিরোধে র‌্যাব-৯ শ্রীমঙ্গল ক্যাম্প এভাবেই ব্যতিক্রমী উদ্যোগটি বাস্তবায়ন করছে। এ কাজে নেতৃত্ব দিচ্ছেন শ্রীমঙ্গল র‌্যাব ক্যাম্পের কমান্ডার এএসপি মো. আনোয়ার হোসেন শামীম। 

গত কয়েকদিনের মতো আজ শনিবারও (১১ এপ্রিল) শহরের বিভিন্ন স্থানে র‌্যাবের এই ব্যতিক্রমী কার্যক্রম পরিচালিত হতে দেখা গেছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, বেশ কয়েকজন তরুণকে দাঁড় করিয়ে র‌্যাব জিজ্ঞেসাবাদ করছে, জানতে চাইছে বাইরে আসার কারণ। তাদের মধ্যে বেশিরভাগই ওষুধ কেনার জন্য শহরে এসেছেন বলে র‌্যাবকে জানান। র‌্যাবের কর্মকর্তা তাদের কাছে কোনো ধরণের প্রেসক্রিপশন কিংবা ওষুধ না পেলে তাদেরকে দাঁড় করিয়ে করোনাভাইরাস সম্পর্কে বক্তব্য দিতে বাধ্য করছেন। 

শ্রীমঙ্গল র‌্যাব ক্যাম্পের কমান্ডার এএসপি মো. আনোয়ার হোসেন শামীম বলেন, শহরে অনেকেই অপ্রয়োজনে আসছেন। যাকেই ধরছি হয় ওষুধ নয়তো বাজার করতে এসেছেন বলে অজুহাত দেখাচ্ছেন। আমরা অনেক সময় বকাঝকা না করে তাদেরকে দাঁড় করিয়ে চিৎকার করে করোনা প্রতিরোধে কি করতে হবে সে বিষয়ে বক্তব্য দিতে বলি। অনেকেই লজ্জায় পড়ে শহরে আর আসবে না বলে আমাদেরকে কথা দিয়েছেন। মানুষ নিজেরা সচেতন না হলে চলবে না। সবাইকে আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে থাকতে হবে।