দোয়ারাবাজারে ধান কাটার আধুনিক যন্ত্র হস্তান্তর

দোয়ারাবাজার প্রতিনিধি


এপ্রিল ১৩, ২০২০
১১:১৮ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ১৩, ২০২০
১১:১৮ অপরাহ্ন



দোয়ারাবাজারে ধান কাটার আধুনিক যন্ত্র হস্তান্তর

সুনামগঞ্জের দোয়ারাবাজারে কৃষকদের মধ্যে ধান কাটার দু'টি আধুনিক যন্ত্র (কম্বাইন্ড হারভেস্টার) হস্তান্তর করা হয়েছে। গতকাল রবিবার (১২ এপ্রিল) বিকেলে উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস কর্তৃপক্ষ উপজেলার পান্ডারগাঁও ইউনিয়নের কৃষক সিরাজ উদ্দিন ও মান্নারগাঁও ইউনিয়নের কৃষক মোহাম্মদ আলীর নিকট আনুষ্ঠানিকভাবে দু'টি মেশিনের চাবি হস্তান্তর করা হয়। ভিডিও কলের মাধ্যমে কৃষি যন্ত্র প্রদানের উদ্বোধন করেন ছাতক-দোয়ারাবাজার আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর উপজেলার বিভিন্ন হাওরে বোরো আবাদ করা হয়েছে ১২ হাজার ৯শ ৬০ হেক্টর জমিতে। উপজেলার দেখার হাওর, নাইন্দার হাওর, কানলার হাওরসহ প্রায় সবক'টি হাওরের ধান পাকতে শুরু করেছে। ইতোমধ্যে ৪০ ভাগ ধান পেকে কাটার উপযোগী হলেও করোনার প্রাদুর্ভাবের কারণে ধান কাটার শ্রমিকের চরম সংকট দেখা দিয়েছে।

এ অবস্থায় স্থানীয় কৃষকদের আবেদনের প্রেক্ষিতে সরকার দেড় কোটি টাকা মূল্যের দু'টি জাপানি কম্বাইন্ড হারভেস্টার ভর্তুকি মূল্যে (অর্ধেক মূল্যে) প্রদান করেছে। উন্নতমানের এই মেশিন দিয়ে একই সঙ্গে ধান কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দি করে খুব সহজে অল্প সময়ে কৃষকরা তাদের ধান ঘরে তুলতে পারবেন। এতে লোকসমাগমেরও কোনো প্রয়োজন হবে না।

ভিডিও কলের মাধ্যমে ধান কাটার আধুনিক যন্ত্র হস্তান্তরের উদ্বোধনকালে সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দেশের সর্বত্রই মানুষ এখন এক ক্রান্তিকাল অতিক্রম করছে। সারাদেশের ন্যায় ভীতি ও আতঙ্কের মধ্যে দিনাতিপাত করছে হাওরপাড়ের মানুষ। এরই মধ্যে হাওরাঞ্চলে সোনালি ফসল কাটার ভর মৌসুম শুরু হলে ধান কাটার শ্রমিকের চরম সংকট দেখা দেয়। এই বিবেচনায় সরকার কৃষকদের ধান ঘরে তোলার নিমিত্তে ভর্তুকি মূল্যে কৃষকদের মাঝে ধান কাটার আধুনিক যন্ত্র বিতরণ করছে। এতে অল্প দিনে ঝড়, বৃষ্টি ও অকাল বন্যার কবল থেকে রক্ষা করে কৃষকরা সহজেই ধান ঘরে তুলতে পারবেন। সংকটকালে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার দেশের মানুষের পাশে রয়েছে। মানুষকে বাঁচাতে সব ধরণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

তিনি মহামারীর এই দিনগুলোতে সবাইকে বৈশ্বিক স্বাস্থ্যবিধি ও সরকারি নির্দেশনা মেনে যার যার ঘরে অবস্থান করার আহ্বান জানান।

কৃষকদের মধ্যে ধান কাটার আধুনিক যন্ত্রের চাবি হস্তান্তর করেন উপজেলা কৃষি কর্মকর্তা শেখ মো. মহসিন। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা সোহরাব হোসেন, এসিআই কোম্পানি লিমিটেডের সুনামগঞ্জ জেলার প্রধান সমন্বয়ক ইঞ্জনিয়ার মো. সেলিম, গণমাধ্যমকর্মী মুহাম্মদ হাবীবুল্লাহ হেলালী, মো. আলা উদ্দিন প্রমুখ।