আক্রান্ত এলাকা থেকে বড়লেখায় ফিরছেন মানুষ, বাড়ছে শঙ্কা

এ জে লাভলু, বড়লেখা


এপ্রিল ১৭, ২০২০
০১:২৬ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ১৭, ২০২০
০১:২৬ পূর্বাহ্ন



আক্রান্ত এলাকা থেকে বড়লেখায় ফিরছেন মানুষ, বাড়ছে শঙ্কা

মৌলভীবাজারের বড়লেখায় এখনও করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত কোনো রোগী শনাক্ত হয়নি। ফলে উপজেলার মানুষজন অনেকটা স্বস্তিতে ছিলেন। কিন্তু গত কয়েকদিনে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে ঢাকা ও নারায়াণগঞ্জসহ দেশের বিভিন্ন জেলা থেকে মানুষজন বড়লেখায় ফিরে আসছেন। ফলে স্থানীয় লোকজনের মধ্যে নতুন করে আতঙ্ক তৈরি হয়েছে। 

স্থানীয়রা আশঙ্কা করছেন, এলাকায় ফেরা এসব লোকজনের কেউ যদি করোনায় আক্রান্ত থাকেন, তবে তাদের মাধ্যমে পরিবার বা এলাকার লোকজন করোনায় আক্রান্ত হতে পারেন।

ধারণা করা হচ্ছে, মহাসড়কে বাস চলাচল বন্ধ থাকলেও এসব লোকজন জরুরি পরিবহন কাজে নিয়োজিত ট্রাকসহ বিভিন্ন মাধ্যমে রাতে এলাকায় প্রবেশ করছেন। স্থানীয় লোকজন এসব পরিবহনে নজরদারি বাড়ানোর দাবি জানিয়েছেন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ঢাকা, নারায়াণগঞ্জ, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলা থেকে গতকাল বুধবার (১৫ এপ্রিল) পর্যন্ত বড়লেখা উপজেলায় আসা ৩৭ জন ব্যক্তির তালিকা তৈরি করা হয়েছে। তাদের বাড়ি উপজেলার বিভিন্ন গ্রামে। তারা বিভিন্ন পেশায় জড়িত রয়েছেন। করোনা সংক্রমণের ভয়ে তারা এলাকায় ফিরে এসেছেন। ইতোমধ্যে এসব ব্যক্তিদের হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। তাদের হোম কোয়ারেন্টিন নিশ্চিত করতে উপজেলা প্রশাসন বাড়ি বাড়ি অভিযান চালাচ্ছে।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. রত্নদ্বীপ বিশ্বাস আজ বৃহস্পতিবার (১৬ এপ্রিল) বিকেলে বলেন, গত কয়েকদিনে ঢাকা, নারায়াণগঞ্জ ও চট্টগ্রাম থেকে মানুষজন বড়লেখায় ফিরেছেন। গতকাল বুধবার পর্যন্ত ৩৭ জন বড়লেখায় এসেছেন। তাদের তালিকা তৈরি করা হয়েছে এবং সবাইকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামীম আল ইমারন বলেন, দেশের বিভিন্ন এলাকা থেকে যারা বড়লেখায় ফিরেছে, তাদের হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। আমরা হোম কোয়ারেন্টিন নিশ্চিত করতে তাদের বাড়ি বাড়ি অভিযান চালাচ্ছি, তাদের বোঝাচ্ছি। এর পরও কেউ যদি হোম কোয়ারেন্টিন অমান্য করেন, তবে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।    

 

এজে/আরআর