ভারত থেকে দেশে ফিরলেন ১৬৪ বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক


এপ্রিল ২১, ২০২০
০১:৫৯ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ২১, ২০২০
০১:৫৯ পূর্বাহ্ন



ভারত থেকে দেশে ফিরলেন ১৬৪ বাংলাদেশি

করোনাভাইরাসের কারণে জারি করা লকডাউনে ভারতে আটকে পড়া ১৬৪ জন বাংলাদেশী দেশে ফিরেছেন। নয়া দিল্লির বাংলাদেশ হাইকমিশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, নয়া দিল্লিস্থ বাংলাদেশ হাই কমিশন তথা বাংলাদেশ সরকারের উদ্যোগ ও সহযোগিতায় আকাশপথে চেন্নাই থেকে দেশে প্রত্যাবর্তন করেছেন তারা। 

আজ সোমবার (২০ এপ্রিল)  ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইটে করে তাদের দেশে ফেরত আনা হয়। ফ্লাইটটিআজ সোমবার বিকেল ৩টা ৪৮ মিনিটেঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

নয়া দিল্লির বাংলাদেশ হাইকমিশন জানিয়েছে, ওই উদ্যোগের ধারাবাহিকতায় আগামী কয়েকদিনে আরো কয়েকটি ফ্লাইটে চিকিৎসার জন্য গিয়ে আটকে পড়া অনেকেই চেন্নাই হয়ে বাংলাদেশে ফিরতে পারবেন বলে আশা করা হচ্ছে।

হাই কমিশনের বিজ্ঞপ্তিতে জানানো হয় ,বর্তমানে তামিলনাড়ু ও কর্ণাটকে আটকে থাকা অসুস্থ ও প্রবীণদের আকাশপথে দেশে ফেরার জন্য অনুমোদন পাওয়া গেছে ও তাঁদের প্রত্যাবর্তন প্রক্রিয়া শুরু হয়েছে। পর্যায়ক্রমে বাকি সকল রাজ্য থেকে প্রত্যাবর্তনে আগ্রহীদের দেশে ফেরানোর জন্য দূতাবাস সার্বক্ষনিকভাবে কাজ করছে। প্রয়োজনীয় ক্ষেত্রে খাদ্য, আবাসন ও চিকিৎসা সেবা অব্যাহত রাখার জন্য কর্তৃপক্ষের সাথে আলোচনা করে ব্যবস্থা নেয়া হচ্ছে ।

দিল্লিসহ অন্যান্য বড় শহরে যেখানে বেশিসংখ্যক বাংলাদেশী আটকে রয়েছেন তাঁদের প্রত্যাবর্তনের বিষয়ে সরকারের উচ্চ মহলে আলোচনা চলছে।

এদিকে বিমানবন্দর সূত্র জানায়, ভারত থেকে যেসব বাংলাদেশি দেশে ফিরেছেন তারা সবাই ভারতে করোনা পরীক্ষা করিয়েছেন। সেই টেস্টের ফলাফলের কপি নিয়েই তারা দেশে ফিরছেন। তারপরও বিমানবন্দরে স্ক্রিনিংয়ের পর তাদের প্রয়োজন অনুযায়ী প্রাতিষ্ঠানিক বা হোম কোয়ারেন্টিনে পাঠানো হবে।

এনএইচ/বিএ-২৩