বড়লেখায় হাওরে দ্রুত ধান কাটার আহ্বান

বড়লেখা প্রতিনিধি


এপ্রিল ২১, ২০২০
০২:৪০ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ২১, ২০২০
০২:৪০ পূর্বাহ্ন



বড়লেখায় হাওরে দ্রুত ধান কাটার আহ্বান

মৌলভীবাজারের বড়লেখায় হাকালুকি হাওর এলাকার পাকা বোরো ধান দ্রুত কাটার জন্য কৃষকদের প্রতি আহ্বান জানিয়েছেন জেলা প্রশাসক নাজিয়া শিরিন।

আজ সোমবার (২০ এপ্রিল) দুপুরে তিনি সরেজমিনে উপজেলার হাকালুকি হাওরের হাল্লা এলাকাসহ কয়েকটি এলাকায় গিয়ে কৃষকদের সঙ্গে কথা বলেন এবং তাদের দ্রুত ধান কাটার আহ্বান জানান।

এ সময় তিনি ধান কাটার কাজে নিয়োজিত ১০০ জন শ্রমিকের প্রত্যেককে ১০ কেজি চাল, ৩ কেজি ডাল ও ২ কেজি আলু প্রদান করেন। এছাড়া জেলা পরিষদ থেকে কৃষকদের জন্য প্রাপ্ত বরাদ্দ থেকে সবজির বীজ ও সার বিতরণ করেন।

পরে জেলা প্রশাসক নাজিয়া শিরিন হাওরের হাল্লা এলাকায় মনোহর আলী মাস্টারের পাখি বাড়ি পরিদর্শন করে পাখিদের আবাসস্থলের খোঁজ-খবর নেন। ঝড়-বৃষ্টিতে যাতে পাখিগুলোর কোনো সমস্যা না হয়, সেজন্য সবাইকে খেয়াল রাখার অনুরোধ জানান তিনি।

এ সময় জেলা প্রশাসকের সঙ্গে ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান সোয়েব আহমদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামীম আল ইমরান, ভাইস চেয়ারম্যান মো. তাজ উদ্দিন, কৃষি কর্মকর্তা দেবল সরকার, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা উবায়েদ উল্লাহ খান, তালিমপুর ইউনিয়নের চেয়ারম্যান বিদ্যুৎ কান্তি দাস প্রমুখ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামীম আল ইমরান জানান, আগামী কয়েকদিন প্রবল বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এর আগে যাতে কৃষকরা ধান কাটতে পারেন, সেজন্য জেলা প্রশাসক মহোদয় হাওর পরিদর্শন করে কৃষকদের সঙ্গে কথা বলে তাদের দ্রুত ধান কাটার অনুরোধ জানিয়েছেন। এছাড়া তিনি ধান কাটার কাজে নিয়োজিত শ্রমিকদের উদ্ধুদ্ধ করতে তাদের মধ্যে ত্রাণ বিতরণ করছেন। পাশাপাশি কৃষকদের মধ্যে সাত রকম সবজির বীজ বিতরণ করা হয়েছে। পরে জেলা প্রশাসক মহোদয় হাওরে হাল্লা এলাকায় মনোহর আলী মাস্টারের পাখি বাড়ি পরিদর্শন করে পাখিদের আবাসস্থলের খোঁজ-খবর নিয়েছেন। 

উপজেলা কৃষি কর্মকর্তা দেবল সরকার জানান, এবার উপজেলার ১০টি ইউনিয়ন মিলিয়ে বোরো আবাদ হয়েছে ৪ হাজার ৫শ ৭৫ হেক্টর। আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৪ হাজার ৪শ ৬৮ হেক্টর। কৃষি বিভাগের তৎপরতায় ১০৭ হেক্টর জমিতে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আবাদ হয়েছে। সবচেয়ে বেশি ধান আবাদ হয়েছে হাকালুকি হাওরপাড়ের তিন ইউনিয়ন তালিমপুর, সুজানগর ও বর্ণিতে। অন্য ৭টি ইউনিয়নেও কমবেশি ধান আবাদ হয়েছে। ফলন ভালো হওয়ায় এবার ধান উৎপাদনের লক্ষ্যমাত্র ধারা হয়েছে ২৬ হাজার ২শ ১৫ মেট্রিক টন।

 

এজে/আরআর