এক শহরের সব বাসিন্দার করোনাভাইরাস পরীক্ষা

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ২১, ২০২০
০৯:১৬ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ২১, ২০২০
০৯:১৬ অপরাহ্ন



এক শহরের সব বাসিন্দার করোনাভাইরাস পরীক্ষা

গবেষকরা ক্যালিফোর্নিয়ার মেরিন কাউন্টির একটি শহরের সব বাসিন্দার করোনাভাইরাস পরীক্ষা শুরু করেছেন। গতকাল সোমবার (২০ এপ্রিল) থেকে নতুন করোনাভাইরাস ও এর অ্যান্টিবডি শনাক্তে সমুদ্র তীরবর্তী শহর বলিনাসের বাসিন্দাদের শ্লেষ্মা ও রক্তের নমুনা পরীক্ষা শুরু করা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

যুক্তরাষ্ট্রে কভিড-১৯ এর প্রাদুর্ভাব শুরু হওয়ার পর হাতে গোনা যে কয়েকটি শহরে সব বাসিন্দার নমুনা পরীক্ষার উদ্যোগ নেওয়া হয়েছে, সিলিকন ভ্যালির নিকটবর্তী বলিনাস তার অন্যতম। সম্পদশালী এ শহরটির কর্তৃপক্ষ এক হাজার ৬৮০ জন বাসিন্দার সবার নমুনা পরীক্ষার জন্য প্রয়োজনীয় অর্থ সংগ্রহ করেছে। এ পরীক্ষায় ক্যালিফোর্নিয়া-সান ফ্রান্সিসকো বিশ্ববিদ্যালয় (ইউসিএসএফ) তাদের সহযোগিতা করছে।

বিশ্ববিদ্যালয়টির সহকারী অধ্যাপক ড. এনর সয়ার জানান, মহাসড়ক থেকে তিন কিলোমিটার দূরের এই শহরটি অবস্থানগতভাবে কিছুটা বিচ্ছিন্ন, রোগটি কীভাবে ছড়িয়ে পড়ছে তা বোঝার জন্য এ ধরনের একটি শহরই উপযুক্ত স্থান। “কার্যত আমরা প্রায় বিচ্ছিন্ন, গ্রামীণ এলাকার বাসিন্দা। গত কয়েক সপ্তাহ ধরে এখানকার পরিবেশও বেশ স্থিতিশীল। যে কারণে এ এলাকায় ভাইরাসটির পদচিহ্ন অনুসরণ করা চিত্তাকর্ষকই হবে বলে মনে করা হচ্ছে,” বলেছেন ড. সয়ার।

বিনা পয়সার এ পরীক্ষায় সবার অংশগ্রহণ নিশ্চিতে স্বেচ্ছাসেবকরা বাসিন্দাদের শহরের চারটি স্থানে অবস্থিত পরীক্ষা কেন্দ্রগুলোতে নিয়ে যাবেন; এসব কেন্দ্রে নারী-শিশু-পুরুষ সবার শ্লেষ্মা এবং আঙ্গুল থেকে রক্ত নেয়া হবে। শ্লেষ্মা পরীক্ষা করে দেখা হবে করোনাভাইরাসের উপস্থিতি; রক্ত জানাবে কোনো ব্যক্তি কভিড-১৯ এ আক্রান্ত হওয়ার পর তার শরীরে কোনো ধরনের অ্যান্টিবডি সৃষ্টি হয়েছে কিনা তা।

বলিনাসে এখন পর্যন্ত কারও দেহে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি। শহরটির অধিকাংশ বাসিন্দা ষাটোর্ধ্ব হওয়ায় একবার কভিড-১৯ এর সংক্রমণ ছড়িয়ে পড়লে তা মারাত্মক আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা রয়েছে। 

করোনাভাইরাস শনাক্তে কেবল বলিনাস শহরেই সব বাসিন্দার পরীক্ষা হচ্ছে, তা নয়। কলোরাডোর টেলুরাইড ও ফ্লোরিডার ফিশার আইল্যান্ডও তাদের সব বাসিন্দার কোভিড-১৯ পরীক্ষা করাচ্ছে বলে জানিয়েছে রয়টার্স।

 

এনপি-০৬/এএফ-১৪