দেশে ফিরলেন ভারতে আটকে পড়া আরও ১৬৯ জন

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ২২, ২০২০
১২:৫১ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ২২, ২০২০
১২:৫১ পূর্বাহ্ন



দেশে ফিরলেন ভারতে আটকে পড়া আরও ১৬৯ জন

দেশে ফিরেছেন নভেল করোনাভাইরাসের কারণে ভারতে লকডাউনে আটকে পড়া ১৬৯ জন বাংলাদেশি। এ নিয়ে ভারতে আটকে পড়া ৩৩৩ জন বাংলাদেশি দেশে ফিরলেন। 

মঙ্গলবার (২১ এপ্রিল) দুপুরে বিশেষ একটি ফ্লাইটে করে তাদের দেশে ফিরিয়ে আনা হয়। এর আগে, সোমবার (২০ এপ্রিল) আটকে পড়া ১৬৪ জন বাংলাদেশি ভারত থেকে দেশে ফেরেন। আগামী কয়েক দিনে ভারতের বিভিন্ন রাজ্যে আটকে পড়া অন্য বাংলাদেশিদেরও ফিরিয়ে আনা হবে।

নয়াদিল্লির বাংলাদেশের মিশন জানিয়েছে, ভারতে আটকে পড়া ১৬৯ জন বাংলাদেশি বিশেষ ফ্লাইটে মঙ্গলবার দুপুরে দেশে ফিরেছেন। সামনের কয়েকদিনে এমন আরও কয়েকটি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হচ্ছে। এসব ফ্লাইটের মাধ্যমে ভারতের চেন্নাই, তামিলনাড়ু ও কর্ণাটকসহ দেশটির বিভিন্ন রাজ্যে আটকে পড়া বাংলাদেশিরা দেশে ফিরতে পারবেন।

মিশন আরও জানিয়েছে, বাংলাদেশ সরকারের উদ্যোগে ভারত এরই মধ্যে এসব ফ্লাইটের বিষয়ে অনুমতি দিয়েছে। এখন সেগুলোর জন্য দূতাবাস প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছে।

বার্তায় বলা হয়, গত ২৫ মার্চ ভারতে লকডাউন শুরু হওয়ার আগেই বাংলাদেশিদের সহায়তার জন্য দূতাবাস থেকে হটলাইন বা হেল্পলাইন চালু করা হয়। গত একমাসে এই হটলাইনে প্রায় ১০ হাজার বাংলাদেশি ফোন করে সহায়তা বা পরামর্শ নিয়েছেন। এই তালিকা দূতাবাসে সংরক্ষণ করা আছে। এই তালিকা থেকে অনুমিত হচ্ছে যে ভারতের একাধিক রাজ্যে প্রায় আড়াই থেকে তিন হাজার বাংলাদেশি অবস্থান করছেন।

দূতাবাস বলছে, আটকে পড়া নাগরিকদের সহায়তার জন্য দূতাবাস সার্বক্ষণিকভাবে তাদের সঙ্গে যোগাযোগ রাখছে। বিশেষ করে শিক্ষার্থী এবং অসুস্থ বাংলাদেশিদের নিয়মিত খোঁজ-খবর রাখছেন দূতাবাসের সংশ্লিষ্ট কর্মকর্তা। শিক্ষার্থীদের জন্য একটি হোয়াটসঅ্যাপ গ্রুপও খোলা হয়েছে। যেখানে এরই মধ্যে কয়েকশত বার্তা আদান-প্রদান হয়েছে।

বিএ-০৯