চীনে করোনা আক্রান্ত সরকারি হিসেবের চারগুণ!

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ২৩, ২০২০
০৭:৫৭ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ২৩, ২০২০
০৭:৫৭ অপরাহ্ন



চীনে করোনা আক্রান্ত সরকারি হিসেবের চারগুণ!

নভেল করোনাভাইরাসে চীনে মোট আক্রান্তের সংখ্যা সরকারি হিসেবের চারগুণ বলে জানা গেছে হংকংয়ের গবেষকদের পরিচালিত এক জরিপের ফলাফলে।

ঐ ফলাফলে দাবি করা হয়েছে, করোনাভাইরাস প্রাদুর্ভাবের প্রথম ধাপে চীনে ২ লাখ ৩২ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়। নতুন এই হিসাব চীনের সরকারি হিসেবে আক্রান্তের সংখ্যার প্রায় চারগুণ।

গত ২০ ফেব্রুয়ারি পর্যন্ত সরকারি হিসেবে চীনে আক্রান্তের সংখ্যা ছিলো ৫৫ হাজার। ল্যানসেট মেডিক্যাল জার্নালে প্রকাশিত জরিপে বলা হয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে পরবর্তীতে যে সংজ্ঞা ব্যবহার হয়েছে তা ধরা হলে দেখা যাবে চীনে প্রকৃত আক্রান্তের সংখ্যা অনেক বেশি। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান এসব তথ্য জানিয়েছে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়তে শুরু করে করোনাভাইরাস। সরকারি হিসেবে দেশটিতে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮৩ হাজারের কিছু বেশি। বিশ্ব জুড়ে এই ভাইরাসটি প্রাণ কেড়েছে ১ লাখ ৮৩ হাজারেরও বেশি মানুষের। আক্রান্ত হয়েছে ২৬ লাখেরও বেশি মানুষ।

গত ১৫ জানুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত করোনা আক্রান্তের সংজ্ঞায় সাত দফা পরিবর্তন আনে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন। হংকংয়ের গবেষকদের জরিপে দেখা গেছে, এই পরিবর্তনই সেখানে আক্রান্তের সংখ্যা হিসেবে পরিবর্তন আনায় ভূমিকা রাখে।

হংকংয়ের জরিপে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) উহান দূতাবাস থেকে পাওয়া গত ২০ ফেব্রুয়ারি পর্যন্ত তথ্য পর্যালোচনা করা হয়েছে। ওই জরিপে দেখা গেছে চীনের স্বাস্থ্য কমিশনের প্রথম চার দফা পরিবর্তনে আক্রান্ত শনাক্ত ও গণনার সংখ্যা ২.৮ থেকে ৭.১ গুণ পর্যন্ত বেড়ে যায়। জরিপে বলা হয়েছে, ‘পঞ্চম দফায় দেওয়া আক্রান্তের সংজ্ঞা যদি পর্যাপ্ত পরীক্ষা সক্ষমতার সঙ্গে পুরো মহামারির সময় জুড়ে প্রয়োগ করা হয় তাহলে দেখা যায়, ২০ ফেব্রুয়ারি পর্যন্ত আক্রান্তের সংখ্যা হবে ২ লাখ ৩২ হাজার।’

চীন আক্রান্তের সংখ্যা কম দেখিয়েছে এমন সমালোচনা বিশ্ব জুড়ে চলছে। এমন সমালোচনার মুখে গত সপ্তাহে উহানে মৃতের সংখ্যায় সংশোধন আনে চীন। এতে মৃতের সংখ্যা প্রায় ৫০ শতাংশ বেড়ে যায়। প্রাদুর্ভাব মোকাবিলায় ব্যর্থতার অভিযোগে চীনের বিরুদ্ধে আন্তর্জাতিক তদন্ত শুরুর আহ্বান জানিয়েছে অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্র।

বিএ-০৮