তাহিরপুরে বস্তাবন্দি ধান কাটার আধুনিক মেশিন!

আবির হাসান-মানিক, তাহিরপুর


এপ্রিল ২৫, ২০২০
০৮:৪৩ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ২৫, ২০২০
০৮:৪৩ অপরাহ্ন



তাহিরপুরে বস্তাবন্দি ধান কাটার আধুনিক মেশিন!

গত বছর দুয়েক ধরে অব্যবহৃত পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে কৃষি অফিসের কম্বাইন্ড হারভেস্টার মেশিন (ধান কাটার আধুনিক যন্ত্র)। আর তাও পড়ে আছে উপজেলার কৃষি অফিসের সামনে! এ চিত্র দেখা গেছে সুনামগঞ্জের হাওরবেষ্টিত উপজেলা তাহিরপুরে।

প্রাপ্ত তথ্যানুযায়ী, সুনামগঞ্জের তাহিরপুরে সব মিলিয়ে হাওর রয়েছে ২৩টি। বর্তমানে এ অঞ্চলের কৃষকদের তাড়িয়ে বেড়াচ্ছে চলমান করোনা পরিস্থিতিতে সংক্রমিত হবার আশঙ্কা। এছাড়াও রয়েছে পাহাড়ি ঢলে আগাম বন্যার আভাস। সার্বিক এ অবস্থায় চলতি মৌসুমে কৃষকের ধান কাটায় শ্রমিক সংকট নিরসনে কম্বাইন্ড হারভেস্টার আশা জাগানিয়া খবর। কিন্তু এ বিষয়টিতে কোনো ধরনের ভ্রূক্ষেপ নেই তাহিরপুর কৃষি অফিসের।

বিভিন্ন সূত্রে জানা গেছে, ২০১৯ সালে চীন বাংলাদেশ সরকারকে ১০টি বড় কম্বাইন্ড হারভেস্টার মেশিন উপহার দেয়। ওই ১০টি মেশিনের মধ্যে ২টি মেশিন নিয়ে আসা হয় সুনামগঞ্জে। এর মধ্যে তাহিরপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল ১টি কম্বাইন্ড হারভেস্টার মেশিন নিয়ে আসেন তাহিরপুর উপজেলার কৃষকদের জন্য।

অপরটি জেলার ছাতক উপজেলায় নেওয়ার কথা থাকলেও সেটি সুনামগঞ্জ সদরেই রয়ে গেছে। গেল বছর এ কম্বাইন্ড হারভেস্টার মেশিনটি উপজেলার সদর ইউনিয়নের বীরনগর গ্রামের কৃষক আজিজুর রহমান ধান কাটার জন্য চুক্তিতে নিয়ে যান শনি হাওরে। এ অবস্থায় হাওরে পানি প্রবেশ করলে মেশিনটি পানিতে তলিয়ে যায়। মেশিনটি বেশ কয়েকদিন পানিতে নিমজ্জিত অবস্থায় পড়ে থাকার পর একপর্যায়ে মেশিনটি পানি থেকে উদ্ধার করেন তাহিরপুর সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও তার লোকজন। তবে কৃষি অফিসের সামনেই বর্তমান পরিস্থিতিতে শ্রমিক সংকটের মধ্যে এখনও অবধি পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে কম্বাইন্ড হারভেস্টার মেশিনটি। চলতি বছর ধান কাটার মৌসুম শুরুর সময়েও মেরামতের কোনো উদ্যোগ গ্রহণ করেনি কৃষি অফিস। কারণ এখন অবধি কোনো কৃষক মেশিন নিতে আসেননি।

ধান কাটার এই আধুনিক মেশিনটি কেন কাজে লাগানো হচ্ছে না জানতে চাইলে স্থানীয় কৃষকদের অভিযোগ, পানিতে নিমজ্জিত অবস্থায় মেশিনের বেশ কিছু যন্ত্রাংশ বিকল হয়ে গেছে। বিকল এ মেশিন আমাদের বিপদ বাড়িয়ে দিতে পারে।

উজান তাহিরপুর গ্রামের কৃষক গুলশান মিয়া জানান, গতবছর তিনি সরকারি কম্বাইন্ড হারভেস্টার দিয়ে তার জমির ধান কেটেছেন। আধুনিক এ ধান কাটার মেশিনটি দ্রুততম সময়ের মধ্যে অনেক ধান কাটা ও মাড়াই করতে সক্ষম।

তাহিরপুর সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বোরহান উদ্দিন বলেন, গতবছর মেশিনটি দিয়ে অনেক কৃষকের প্রচুর ধান কাটা হয়েছে। সে অবস্থায় মেশিনটি পানিতে পড়লে কৃষি কর্মকর্তা আমাকে কিছু একটা করার ব্যবস্থা করতে বললে আমি ও আমার লোকজন মিলে হাওর থেকে নৌকার সাহায্যে মেশিনটি তুলে উদ্ধার করে দেই।

উপজেলা কৃষি কর্মকর্তা হাসান উদ দৌলা বলেন, কম্বাইন্ড হারভেস্টার মেশিনটি গতবছর পানিতে তলিয়ে ছিল। পানি থেকে উঠিয়ে এনে মেরামত করা হয়েছে। আগ্রহী কৃষক থাকলে নিয়ে যেতে পারেন। মেশিনে কোনো প্রকার সমস্যা থাকলে বা বিকল হলে তা মেরামত করে দেওয়া হবে।

 

এএইচ/আরআর