পিপিই সংকটে ডাক্তারদের অভিনব প্রতিবাদ

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ২৮, ২০২০
১১:৪৫ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ২৮, ২০২০
১১:৪৫ অপরাহ্ন



পিপিই সংকটে ডাক্তারদের অভিনব প্রতিবাদ

করোনাভাইরাসে চিকিৎসায় পিপিই বা সুরক্ষাসামগ্রীর সরবরাহ ঘাটতির কারণে অভিনব প্রতিবাদ জানালেন জার্মান চিকিৎসকরা। করোনাভাইরাস থেকে সুরক্ষার জন্য প্রয়োজনীয় জামাকাপড় ও জিনিসপত্রের ঘাটতি থাকায় তা পূরণের জন্য নগ্ন হয়ে বিক্ষোভ করলেন একদল চিকিৎসক!

করোনা ভাইরাসের রোগীদের চিকিৎসা দিতে গিয়ে তারা সুরক্ষিত বোধ করছেন না জানিয়ে এই প্রতিবাদের নাম দিয়েছেন ‘ব্লেংঙ্ক বেদেনকেন’ বা ‘নগ্ন সংশয়’। প্রতিবাদী চিকিৎসকদের নেতৃত্বে থাকা রুবেন বারনাউ জানিয়েছেন, এই ভাইরাস মোকাবিলায় জরুরি জিনিসপত্র তাদের দেওয়া হচ্ছে না। তার কথায়, ‘সুরক্ষা সামগ্রী ছাড়া চিকিৎসা দেয়ার সময় আমরা কতটা সংক্রমণের ঝুঁকিতে আছি, এটি বোঝানোর জন্যই নগ্ন হয়ে এই প্রতিবাদ।’

চিকিৎসকরা নগ্ন হয়ে কেউ ফাইলের পেছনে, কেউ টয়লেট রোলের পেছনে, মেডিক্যাল জিনিসপত্র বা প্রেসক্রিপশনের পেছনে নিজেদের ঢেকে চিকিৎসা দিচ্ছেন। প্রতিবাদী দলের একজন চিকিৎসক জানা হুসেমান জানিয়েছেন, ‘করোনা রোগীদের চিকিৎসা আমরা অবশ্যই দিতে চাই। কিন্তু আমাদের সুরক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।’ এদের মধ্যে অন্য একজন বলেন, ‘আমরা ক্ষত সেলাইয়ের প্রশিক্ষণ নিয়েছি, মাস্ক সেলাইয়ের নয়।’

দেশটিতে গত জানুয়ারিতে করোনার প্রকোপ শুরু হওয়ার পর থেকে বারবার প্রয়োজনীয় পিপিই-র দাবি জানিয়ে আসছেন জার্মান চিকিৎসকরা। জার্মান ফার্মগুলি যে পিপিই-র সরবরাহ করছে তা প্রয়োজনের তুলনায় যথেষ্ট কম। মাস্ক, গগলস, গ্লাভস ও অ্যাপ্রনের সরবরাহ বাড়ানোর জন্য দাবি জানিয়েছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। অনেক জায়গায় পিপিই-চুরির ঘটনাও ঘটছে। এ জন্য হাসপাতালগুলিতে নিরাপত্তা ব্যবস্থা বাড়ানোও হয়েছে।

জার্মান মেডিকেল টেকনোলজি ও অ্যাসোসিয়েশনের প্রধান মার্ক পিয়েরে মল সরকারের প্রতি এসমস্ত সুরক্ষা সামগ্রীর পর্যাপ্ত সরবরাহ করার আহ্বান জানান। তার এই আহ্বানে সাড়া দিয়ে সরকার এ ব্যাপারে পরিকল্পনা গৃহীত হচ্ছে বলে জানায়।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্যে জানা যায়, জার্মানিতে এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছে ১ লাখ ৫৮ হাজার ৭৫৮জন। মারা গেছে ৬ হাজার ১২৬ জন।

বিএ-০৮