করোনায় ফুটবলারদের মূল্য কমছে ৯২১ কোটি টাকা!

খেলা ডেস্ক


মে ০৯, ২০২০
০৫:৪২ পূর্বাহ্ন


আপডেট : মে ০৯, ২০২০
০৬:৫৯ পূর্বাহ্ন



করোনায় ফুটবলারদের মূল্য কমছে ৯২১ কোটি টাকা!

 

বিশ্বব্যপী করোনায় বন্ধ সমস্ত খেলাধুলাফুটবলেরও একই অবস্থা। মাঠে খেলা না হওয়ায় ক্লাবগুলোর আর্থিক অবস্থা এখন শোচনীয়। এমতাবস্থায় ইউরোপের শীর্ষ ১০টি লিগে খেলোয়াড়দের ট্রান্সফার মূল্য ১০ বিলিয়ন ইউরো পর্যন্ত (বাংলাদেশি মুদ্রায় ৯২১ কোটি ৭০ লাখ টাকা) কমতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বিশ্বখ্যাত অডিট ফার্ম কেপিএমজি এই আশঙ্কা প্রকাশ করেছে।

এই অডিট ফার্মটির মতে, ট্রান্সফার মূল্য নাটকীয় ভাবে কমে যাবে। ফুটবল মাঠে না থাকায় ক্লাবগুলো যে বিপুল পরিমান আর্থিক ক্ষতির মুখোমুখি হয়েছে তা কাটিয়ে ওঠাই এখন তাদের সামনে মূল চ্যালেঞ্জ। ইংল্যান্ড, জার্মানি, ইতালি স্পেনের শীর্ষ লিগগুলো সেই ক্ষতি কিছুটা হলেও কাটিয়ে ওঠার লক্ষ্যে ২০১৯-২০ মৌসুম যেকোনো উপায়ে শেষ করার পরিকল্পনা করছে। বিশেষ করে টিভি স্বত্ব বাঁচাতে লিগ শেষ হওয়াটা জরুরি।

ইতোমধ্যেই ইউরোপের আরেক শীর্ষ লিগ ফ্রান্সে মৌসুম শেষের ঘোষণা এসেছে। কেপিএমজির মতে বাকি চারটি লিগ শেষ না হওয়ায় লিগগুলো সব মিলিয়ে বিলিয়ন ইউরো হারাবে। ওই লিগগুলোই মূলত ইউরোপের ট্রান্সফার মার্কেটের মূল আকর্ষণ। কেপিএমজির সমীক্ষায় আরো রয়েছে বেলজিয়াম, নেদারল্যান্ড, পর্তুগাল, তুরস্ক ইংল্যান্ডের দ্বিতীয় টায়ারের চ্যাম্পিয়নশিপ। দর্শকশূন্য মাঠে লিগ অনুষ্ঠিত হলেও . বিলিয়ন ইউরো (বাংলাদেশি মুদ্রায় ৬ কোটি ৬০ লাখ টাকা) বাঁচানো সম্ভব বলে প্রতিষ্ঠানটি মনে করে।

 

এআরআর/০৮