পাঁচ ফুটবলার বদলের সিদ্ধান্ত, ভিএআর স্থগিত

খেলা ডেস্ক


মে ০৯, ২০২০
০৯:২১ পূর্বাহ্ন


আপডেট : মে ০৯, ২০২০
০৯:২১ পূর্বাহ্ন



পাঁচ ফুটবলার বদলের সিদ্ধান্ত, ভিএআর স্থগিত

 

করোনাভাইরাস বদলে দিচ্ছে অনেক কিছু। ফুটবলের নিয়ম কানুনেও বড় বদল আনতে বাধ্য করেছে করোনাভাইরাস। বিশ্বজুড়ে এই মহামারীর পরিস্থিতি কিছুটা উন্নতি হলেই মাঠে ফেরার অপেক্ষায় আছে ফুটবল। নতুন করে শুরু হতে যাওয়া ফুটবলে বদলি খেলোয়াড়ের নিয়মে বড় বদল আনছে ফিফা। এখন থেকে এক ম্যাচে এক দল পাঁচজন করে ফুটবলার বদল করতে পারবে। আগে এই বদলের নিয়মটা ছিল তিন জনের। ফুটবলারদের ওপর বাড়তি চাপ কমাতেই আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি) এই সিদ্ধান্ত নিয়েছে।

বদলি ফুটবলারের নতুন নিয়মের প্রস্তাবটা দিয়েছিল বিশ্ব ফুটবলের শাসক সংস্থা ফিফা। সেই প্রস্তাবকে শুক্রবার আনুষ্ঠানিকভাবে অনুমোদন দেওয়ার ঘোষণা দিয়ে বিবৃতি দিয়েছে আইএফএবি।

করোনাভাইরাসের জন্য লম্বা সময়ের জন্য বিশ্বের বিভিন্ন দেশের ফুটবল লিগ স্থগিত হয়ে আছে। নতুন করে এসব লিগ শুরু হলে সেটা যেন অতি অবশ্যই নির্ধারিত সময়সূচিতে সম্পন্ন করা যায়- সেজন্যই ফিফা বেশ তোড়জোড় চালাচ্ছে। স্থগিত হয়ে পড়ার কারণে ফুটবলের হারিয়ে যাওয়া সময়টা যেন ঠিক মতো পুষিয়ে দেওয়া যায় সেজন্য সামনের ফুটবল সূচি বেশ ব্যস্ত থাকবে। চরম ব্যস্ত সেই সূচি অনুসরণ করতে গিয়ে ফুটবলারদের ফিটনেসের ওপর যাতে বাড়তি চাপ না পড়ে সেজন্যই একাদশে বাড়তি বদলি খেলোয়াড়ের অন্তর্ভুক্তি করছে ফিফা।

তবে উভয় দল এই খেলোয়াড় বদলের জন্য সর্বোচ্চ তিনবার সুযোগ পাবে। ম্যাচের যে কোনো সময় উভয় দল খেলোয়াড় বদল করতে পারে। ম্যাচে বাড়তি সময় বাঁচাতে সহকারী ভিডিও রেফারির (ভিএআর) প্রচলন স্থগিত করা হচ্ছে। কিছু সময়ের জন্য এই সহকারী ভিডিও রেফারি ব্যবহারের কার্যক্রম বন্ধ রাখছে ফিফা।

 

এআরআর/০৭