মৌলভীবাজারের গাছে গাছে ঝুলছে রসালো লিচু

সাইফুল্লাহ হাসান, মৌলভীবাজার


মে ১১, ২০২০
১০:০৫ অপরাহ্ন


আপডেট : মে ১১, ২০২০
১০:১৪ অপরাহ্ন



মৌলভীবাজারের গাছে গাছে ঝুলছে রসালো লিচু

মৌলভীবাজার জেলা লিচুর জন্য বিখ্যাত না হলেও এখানকার মাটি এ রসালো ফল চাষে খুবই উপযোগী। প্রতিবছরই কম-বেশি লিচু চাষ হয়ে থাকে এ জেলায়। তবে বাণিজ্যিকভাবে ততোটা চাষ হয় না। আর লিচু পরিপক্ব হওয়ার আগেই বাদুড়ের আক্রমণে পুরো গাছ সাবাড় হয়ে যায়।

জেলার জুড়ী উপজেলার বেশ কয়েকটি বাড়ি ঘুরে দেখা যায়, প্রত্যেক বাড়িতেই দুই-একটি লিচু গাছ রয়েছে। গাছে প্রচুর লিচুও এসেছে। লিচুর ওজনে কোনো কোনো গাছ নুয়ে পড়েছে। দেখা গেছে, বাদুড়ের হাত থেকে রক্ষা পেতে পুরো গাছ নেটে মুড়িয়ে দিয়েছেন অনেকে। কেউ আবার গাছে বৈদ্যুতিক বাল্ব ঝুলিয়েছেন, যাতে রাতে বাদুড় আলোয় কিছুটা ভয় পায়। আবার কাঠবিড়ালি থেকে রক্ষা পেতে গাছে ঝোলানো হয়েছে টিনের বিশেষ পাত্র, সঙ্গে রয়েছে লোহার দণ্ড। এটি একটি ঘণ্টার মতো কাজ করে। সঙ্গে দড়ি বেঁধে বাড়ির বারান্দায় লাগিয়ে দেওয়া হয় এবং কিছুক্ষণ পর পর এ দড়িতে টান দিলে জোরে জোরে ঘণ্টার মতো শব্দ করে। ফলে বাদুড়, কাঠবিড়ালি ভয়ে আর গাছে থাকে না।

কথা হয় পাতিলাসাঙ্গন এলাকার আব্দুল হাফিজের সঙ্গে। তিনি বলেন, আমার লিচু গাছে এবার ভালোই লিচু এসেছিল। কিন্তু বাদুড় আর কাঠবিড়ালির কারণে লিচু রাখা যায়নি।

স্থানীয় খোরশের আলম জানান, লিচু পাকার পর দেখতে পরিপূর্ণ ভালো লাগে। কিন্তু ভেতরে জীবিত পোকা পাওয়া যায়, ফলে লিচু খাওয়া যায় না। পুরো লিচু বিনষ্ট হয়ে যায়। আর বাদুড়ের জন্য সুস্থভাবে পাকে না। তার আগেই খেয়ে শেষ করে ফেলে। এটা প্রতিনিয়তই ঘটছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এ বছর মৌলভীবাজার জেলায় ৩২১ হেক্টর জমিতে লিচুর চাষাবাদ হয়েছে। ধারণা করা হচ্ছে, প্রতি হেক্টর জমিতে সাড়ে ৮ টন করে মোট ২ হাজার ৫শ ৬৮ টন লিচু উৎপাদন হবে। এর মধ্যে সবচেয়ে বেশি শ্রীমঙ্গলে ১০৯ হেক্টর জমিতে চাষ হয়েছে। এছাড়া কুলাউড়ায় ৪৫ হেক্টর, রাজনগরে ৪১ হেক্টর, বড়লেখায় ৩৫ হেক্টর, কমলগঞ্জে ৩৫ হেক্টর, জুড়ীতে ৩২ হেক্টর ও সদরে ২৪ হেক্টর জমিতে লিচু চাষ হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মৌলভীবাজারের উপ-পরিচালক কাজী লুৎফুল বারী বলেন, এ বছর লিচুর ফলন ভালো হবে। এখন যে লিচুগুলো বাজারে পাওয়া যাবে সবগুলোই স্থানীয়। মৌলভীবাজারে বেশি চাষ হচ্ছে বারি-২ ও চায়না-৩ লিচু। জেলার বিভিন্ন জায়গায় বাণিজ্যিকভাবে লিচু চাষ হচ্ছে।

তিনি বলেন, বাদুড়ের কারণে নেটিং করতে হয়। পুরো লিচু গাছ নেট দিয়ে মুড়িয়ে দিতে হয়। পোকামাকড়ের জন্য আমাদের কীটনাশক থাকলেও বন্যপ্রাণী বাদুড়, কাঠবিড়ালি ও বানরের জন্য কোনো ধরণের কীটনাশক নেই।

 

এসএইচ/আরআর