কমলগঞ্জে মহাবিপন্ন উল্লুক উদ্ধার

কমলগঞ্জ প্রতিনিধি


মে ১৬, ২০২০
০২:৫০ পূর্বাহ্ন


আপডেট : মে ১৬, ২০২০
০২:৫০ পূর্বাহ্ন



কমলগঞ্জে মহাবিপন্ন উল্লুক উদ্ধার

মৌলভীবাজারের কমলগঞ্জের ফুলবাড়ি চা-বাগান এলাকা থেকে বিপন্ন প্রজাতির একটি উল্লুক উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার (১৪ মে) রাতে আহত অবস্থায় বিপন্ন প্রজাতির এই উল্লুকটি উদ্ধার করে মৌলভীবাজার বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ।

আজ শুক্রবার (১৫ মে) সকালে মৌলভীবাজার বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মাধ্যমে উল্লুকটিকে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে পাঠানো হয়। সেখানে এই প্রাণীটিকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৌলভীবাজার রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন বলেন, বৃহস্পতিবার সন্ধ্যায় উল্লুকটিকে আহত অবস্থায় কমলগঞ্জ উপজেলার ফুলবাড়ি চা-বাগানের সেকশন থেকে উদ্ধার করা হয়। প্রাণীটি গাছের ডাল ভেঙে নিচে পড়ে যাওয়ার কারণে আহত হয়েছে বলে আমরা ধারণা করছি। পরে বিভাগীয় বন কর্মকর্তার নির্দেশে প্রাণীটিকে আমরা বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে হস্তান্তর করেছি।

উল্লুকটি মহাবিপন্ন প্রাণীদের তালিকায় রয়েছে বলে তিনি জানান।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব বলেন, উল্লুকটি পুরুষ। এটি প্রাপ্তবয়স্ক। এর মাথায় ও কোমরে প্রচণ্ড আঘাত রয়েছে। এটি সোজা হয়ে দাঁড়াতে পারছে না। আমরা এর চিকিৎসা দিচ্ছি। চেষ্টা করব একে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে।

 

এসডি/আরআর