আশা জাগাচ্ছে করোনার টিকা

সিলেট মিরর ডেস্ক


মে ১৬, ২০২০
০৪:০৯ পূর্বাহ্ন


আপডেট : মে ১৬, ২০২০
০৪:০৯ পূর্বাহ্ন



আশা জাগাচ্ছে করোনার টিকা
প্রাণীর ওপর পরীক্ষা

প্রাণীর ওপর চালানো পরীক্ষায় সফলতা দেখাচ্ছে করোনা ভাইরাসের একটি টিকা। ছয়টি রেসাস ম্যাকাউ বানরের ওপর চালানো পরীক্ষায় এ সফলতা দেখিয়েছেটিকাটি। তবে এ টিকা মানুষের ওপর সফল হবে এমন কোনও নিশ্চয়তা নেই।  বর্তমানে এই টিকাটি মানুষের ওপর পরীক্ষাধীন রয়েছে। তারপরেও এই টিকা নিয়ে আশাবাদী হওয়া যায় বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

মহামারির আকার করোনাভাইরাসের টিকা উন্নয়নে গোটা বিশ্বে শতাধিক গবেষক দল কাজ করছে। বিশ্বজুড়ে পরীক্ষামূলক ১০৮টি ভ্যাকসিনের মধ্যে ইতোমধ্যে আটটিকে ক্লিনিক্যাল ট্রায়ালের (মানবদেহে প্রয়োগ) অনুমতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর মধ্যে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধীনে যুক্তরাজ্যের প্রায় এক হাজার স্বেচ্ছাসেবকের ওপর করোনাভাইরাসের একটি টিকার পরীক্ষা চালানো হচ্ছে।

বানরের ওপর করোনার টিকা প্রয়োগের পরীক্ষাটি করা হয়েছে যুক্তরাষ্ট্রে। এর সঙ্গে যুক্ত ছিলেন মার্কিন সরকারের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ (এনআইএইচ) এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। টিকা প্রয়োগের পর রেসাস ম্যাকাউ বানরগুলোকে নিউমোনিয়ার মতো লক্ষণ থেকে সুরক্ষা পেতে দেখা গেছে। উল্লেখ্য, রেসাস ম্যাকাউ বানরের রোগ প্রতিরোধ ব্যবস্থা মানুষের মতোই।

লন্ডনের কিংস কলেজের ফার্মাসিউটিক্যাল মেডিসিনের ভিজিটিং প্রফেসর ড. পেন্নি ওয়ার্ড বলেছেন, বানরগুলোর ওপর টিকাটি কোনও খারাপ প্রভাব ফেলেনি সেটাই টিকা উদ্ভাবনে সহায়ক হবে। এছাড়া টিকাটি প্রয়োগের পর নিউমোনিয়ার লক্ষণ না দেখতে পাওয়াও আশাবাদী হওয়ার মতো বিষয়।

বিএ-২৩