সহস্রাধিক পরিবারের পাশে যুক্তরাষ্ট্র হবিগঞ্জ জেলা সমিতি

হবিগঞ্জ সংবাদদাতা


মে ১৯, ২০২০
০৬:১১ পূর্বাহ্ন


আপডেট : মে ১৯, ২০২০
০৬:১১ পূর্বাহ্ন



সহস্রাধিক পরিবারের পাশে যুক্তরাষ্ট্র হবিগঞ্জ জেলা সমিতি

বর্তমানে পৃথিবীর সবচেয়ে বড় দুর্যোগের নাম করোনাভাইরাস। আর করোনা ভাইরাসে সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন যুক্তরাষ্ট্রে। ওই দেশের নিউইয়র্ক শহরে সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন। রীতিমতো মৃত্যুপুরীতে পরিণত হয়েছে এই শহর।

নিউইয়র্কে বসবাসরত প্রবাসীরা নিজেদের জীবন বাঁচাতে যখন হিমশিম খাচ্ছেন, তখনও ভোলেননি নিজের দেশের কথা। এই সংকটে দেশের মানুষের পাশে দাঁড়িয়েছেন সেখানে বসবাসরত হবিগঞ্জের প্রবাসীরা। সেখানকার ঐতিহ্যবাহী সংগঠন যুক্তরাষ্ট্র হবিগঞ্জ জেলা সমিতি 'করোনাকালে মানুষের জন্য আমরা' স্লোগান নিয়ে হবিগঞ্জের দরিদ্রদের পাশে দাঁড়িয়েছেন। তারা দরিদ্রদের জন্য প্রেরণ করেছেন ১০ লাখ টাকা। আর এই টাকায় ১১শ পরিবারকে দেওয়া হয়েছে খাদ্য সহায়তা।

সোমবার (১৮ মে) দুপুরে এক অনুষ্ঠানে এই খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) ব্যবস্থাপনায় হবিগঞ্জ শহরের সেন্ট্রাল ক্রিয়েটিভ কলেজ প্রাঙ্গণে বাপা হবিগঞ্জের সভাপতি অধ্যাপক মো. ইকরামুল ওয়াদুদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেলের সঞ্চালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হবিগঞ্জের পৌর মেয়র মো. মিজানুর রহমান মিজান, সহকারী কমিশনার শামসুদ্দিন মোহাম্মদ রেজা, সাবেক ব্যাংক কর্মকর্তা তবারক আলী  লস্কর, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি শোয়েব চৌধুরী, যুক্তরাষ্ট্র-হবিগঞ্জ জেলা সমিতির সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ কামরুল হাসান, আহসানুল হক সুজা, বদরুল আলম চৌধুরী, ডা. সৈয়দ মোহাম্মদ আলী কাজল, সেন্ট্রাল ক্রিয়েটিভ কলেজের শিক্ষকবৃন্দসহ সমাজের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ।

যুক্তরাষ্ট্র হবিগঞ্জ জেলা সমিতির সম্পাদক সৈয়দ এম নোমানের অক্লান্ত পরিশ্রমে করোনা পরিস্থিতিতে হবিগঞ্জ জেলার পাশে দাঁড়াতে মাত্র ১৩ দিনে ৮ লাখ ৬৮ হাজার ৬শ টাকা অনুদানের ব্যবস্থা করা হয়। এতে সহযোগিতা করেন তার পরিবার, বন্ধু, হবিগঞ্জের প্রবাসীরা এবং যুক্তরাষ্ট্র হবিগঞ্জ জেলা সমিতির কার্যকরী কমিটি।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র হবিগঞ্জ জেলা সমিতি প্রতিষ্ঠার পর থেকেই হবিগঞ্জে ক্রীড়া, শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখে আসছে। এই সমিতির পক্ষ থেকে ২০০৫ সালে হবিগঞ্জের ডায়বেটিক হাসপাতালে ১৮ লাখ অনুদান প্রদান করা হয়। হবিগঞ্জের মহিলা কলেজ প্রতিষ্ঠায় রয়েছে এই সমিতির ভূমিকা। হবিগঞ্জের ক্রীড়াঙ্গনের বিভিন্ন ইভেন্টে স্পন্সরশিপ প্রদান, শিক্ষাবৃত্তি প্রদান এবং দরিদ্রদের মাঝে সাহায্য বিতরণ এই সমিতির নিয়মিত কার্যক্রম। নিউইয়র্কে প্রবাসীদের বিভিন্ন বিপদ-আপদেও পাশে দাঁড়ায় এই সমিতি।

হবিগঞ্জ সরকারি উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক কাজী বদরুল হায়দার, হবিগঞ্জের বৃন্দাবন কলেজের সাবেক ভিপি কাশেম আলী, কাজী সালেহ আহমেদ, সৈয়দ আব্দুল ওয়াহেদ, মুখলেছুর মুনতাছিরসহ হবিগঞ্জের কৃতী সন্তানদের নিয়ে গঠিত এই সংগঠন এখনও হবিগঞ্জের মানুষের পাশে ছায়া হয়ে রয়েছে। যুক্তরাষ্ট্রের ফেডারেল গভর্নমেন্টের প্রপার্টি হিসেবে irs certificate পেয়েছে এই সংগঠন। এটি যুক্তরাষ্ট্রের স্কুল-কলেজের ছাত্র/ছাত্রীদের উৎসাহিত করার জন্যও বিশেষ ভুমিকা রেখে যাচ্ছে।

 

এসএফ/আরআর-১৩