লাখাইয়ে শতভাগ ধান কর্তন, ফলনে খুশি কৃষক

লাখাই সংবাদদাতা


মে ২২, ২০২০
০৩:২৫ পূর্বাহ্ন


আপডেট : মে ২২, ২০২০
০৩:২৫ পূর্বাহ্ন



লাখাইয়ে শতভাগ ধান কর্তন, ফলনে খুশি কৃষক

হাওরবেষ্টিত জনপদ লাখাই উপজেলায় আবাদকৃত বোরো ধান শতভাগ কর্তন করা হয়েছে। এ বছর জমিতে ধানের বাম্পার ফলন হওয়ায় খুশি ভাটি অঞ্চলের কৃষক সম্প্রদায়। 

লাখাই উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর ১১ হাজার ৩শ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ করা হয়েছিল। সবগুলো জমিতেই বোরো ধানের আশানুরূপ ফলন হয় এবং শতভাগ জমির ধান কর্তন করা হয়েছে।

উপজেলার বিভিন্ন ইউনিয়ন ঘুরে দেখা যায়, কৃষান-কৃষাণীরা গোলায় সোনালী ফসল তোলায় ব্যস্ত। অনেকেরই ঘরে ফসল তোলার কাজ সাঙ্গ হয়েছে। অনেকে পানি বাড়ার আশঙ্কায় নিচু জায়গা থেকে খড়ের গাদা বাড়িতে নেওয়ার কাজে ব্যস্ত।

উপজেলার ১ নম্বর লাখাই ইউনিয়নের কৃষক শ্যামল দেবনাথের সঙ্গে আলাপকালে জানা যায়, তিনি তার ৬ কিয়ার (১ কিয়ার=২৫ শতাংশ) জমিতে প্রায় ১১০ মন ধান পেয়েছেন। ধান কাটার পূর্বে শ্রমিক পাওয়া নিয়ে দুশ্চিন্তায় ছিলেন। কারণ ভাটি এলাকার অধিকাংশ কৃষক জমির ফসল কাটার জন্য উত্তরাঞ্চলের শ্রমিকদের উপর নির্ভরশীল। তবে লকডাউনে আটকেপড়া লোকজন বাড়িতে থাকায় শ্রমিক সংকটে বেগ পেতে হয়নি। কারণ কর্মহীন এই লোকগুলো আয়ের বিকল্প উৎস হিসেবে কৃষিকাজে নিয়োজিত হওয়ায় শ্রমিক সংকট দূর হয়। ফলে নিরাপদে ফসল ঘরে তুলতে পেরে ও ফসলের ফলন ভালো হওয়ায় খুশি ভাটি অঞ্চলের কৃষককূল।

দুলাল দেব নামের অপর একজন কৃষক জানান, এ বছর অন্যান্য বছরের তুলনায় ফসল উৎপাদন হয়েছে বেশি। সরকারিভাবে কৃষকদের কাছ থেকে ধান নেওয়া কার্যক্রমে লটারির মাধ্যমে প্রকৃত কৃষকদের নাম আসার কথা জানিয়ে তিনি বলেন, এর ফলে করোনাজনিত উদ্ভূত পরিস্থিতিতে ন্যায্যমূল্য পেলে কৃষকদের মুখে হাসি ফুটবে।

 

এসসি/আরআর-০৬